ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ১৪:১১:১৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

আন্তর্জাতিক 'মানসিক পাটিগণিত' গ্র্যান্ড চ্যাম্পিয়ন তামজীদ

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪.কম

প্রকাশিত : ১১:০৯ এএম, ৬ আগস্ট ২০১৮ সোমবার | আপডেট: ০৩:৫৯ পিএম, ১৬ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার

লক্ষ্য আর অধ্যবসায় অটুট থাকলে যে কোন বয়সেই অসাধ্য সাধন করা যায়। আর সেটাই প্রমাণ করে দেখাল সাড়ে আট বছরের বাংলাদেশের শিশু তামজীদ মিরাজ। সম্প্রতি মস্কোতে আন্তর্জাতিক `মানসিক পাটিগণিত` প্রতিযোগিতায় জুনিয়র লেভেল-ফাইভে গ্র্যান্ড চ্যাম্পিয়ন হয়েছে ক্ষুদে গণিতরাজ তামজীদ। সে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী। 


মস্কোর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত গণিতের মারপ্যাঁচের প্রতিযোগিতায় দেশের জন্যে গৌরব বয়ে এনেছে সাড়ে আট বছরের শিশুটি। 


এ প্রতিযোগিতার জন্যে সারাদেশ থেকে বাছাইপর্বের মাধ্যমে সেরাদের বেছে নেয়া হয়। তামজীদ তার লেভেলে গোটা দেশের মধ্যে সেকেন্ড রানারআপ হয়ে মূল পর্বে অংশ নেয়। গত ২২ জুলাইয়ের এ আয়োজনে বিশ্বের ১৭টি দেশের ৫৩২ জন প্রতিযোগী অংশ নেয়। মোট ১১টি লেভেলে লড়াই করে ৫৮ জন গ্র্যান্ড চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। জুনিয়র লেভেল-ফাইভ এর শ্রেষ্ঠত্বের আসন দখল করে সে। 

 
প্রস্তুতি সহজ ছিল না। তার মধ্যে ছিল প্রতিজ্ঞা। সেইসঙ্গে গণিতে তার মাথা বেশ ভালো। প্রস্তুতির জন্যে সাড়ে ৩ মাসে তামজীদ ৮০ হাজার ৪৩০টি অংক করেছে। সে ছিল লেভেল-ফাইভের প্রতিযোগী। প্রতিযোগিতায় নির্ধারিত ৫ মিনিটের মধ্যে প্রতিযোগীদের ৭০টি অংকের সমাধান দিতে হয়। এই কঠিন শর্তের মাঝে মাত্র এক মিনিট ১৫ সেকেন্ডের মধ্যে সবকটি অংকের সঠিক সমাধান দিয়ে সবাইকে তাক লাগিয়ে দেয় তামজীদ। 



গৃহশিক্ষক নয়, মা এবং নানাই তার শিক্ষক। তামজীদের স্বপ্ন বড় হয়ে বিজ্ঞানী হবে। সে স্বপ্ন নিয়েই সামনে এগোতে চায় সে।