ঢাকা, মঙ্গলবার ০৭, মে ২০২৪ ২৩:৫২:৫৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

আবারও বাড়লো স্বর্ণের দাম

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:২৯ পিএম, ২৯ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

আবারো বাড়লো স্বর্ণের দাম। একমাসেরও কম সময়ের ব্যবধানে এ দাম বাড়ানো হলো। প্রতি ভরিতে সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়িয়ে নতুন দর নির্ধারণ করা হয়েছে। 

সোমবার এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। 

আজ মঙ্গলবার থেকে স্বর্ণের নতুন এই দাম কার্যকর হবে বলে এই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়াল জানান, 'আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বৃদ্ধি পাওয়ায় দেশের বাজারেও বাড়ানো হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের বাজারেও স্বর্ণ ও রূপার দাম ওঠা-নামা করে থাকে। এ জন্য মঙ্গলবার থেকে বাড়তি দামে স্বর্ণ বিক্রি হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ দাম বহাল থাকবে'।

এর আগে গত ২ জানুয়ারি প্রতি ভরি স্বর্ণে সর্বোচ্চ এক হাজার ৫১৬ টাকা পর্যন্ত দাম বাড়িয়েছিল বাজুস। তবে এক মাসেরও কম সময়ের ব্যবধানে আবারো বাড়ানো হলো স্বর্ণের দাম। নবনির্ধারিত দামের তালিকা অনুযায়ী, ২২ ক্যারেট, ২১ ক্যারেট ও ১৮ ক্যারেটের স্বর্ণে প্রতি ভরিতে বেড়েছে ১ হাজার ৬৬৬ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতির স্বর্ণ ও রূপার দাম।

বাজুস জানায়, নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার ১৫৫ টাকা। ২১ ক্যারেট ৪৭ হাজার ৮২২ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪২ হাজার ৮০৭ টাকা। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির স্বর্ণ অপরিবর্তীত রেখে নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট রুপা (ক্যাডমিয়াম) দাম এক হাজার ৫০ টাকা।

সারাদেশের স্বর্ণের দোকানগুলোতে সোমবার পর্যন্ত পূর্ব নির্ধারিত দাম অনুসারে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৪৮ হাজার ৯৮৮ টাকায়, ২১ ক্যারেট ৪৬ হাজার ৬৫৬ টাকা এবং ১৮ ক্যারেট ৪১ হাজার ৬৪০ টাকায় বিক্রি হয়েছে। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির স্বর্ণ বিক্রি হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকায়। এ ছাড়া প্রতি ভরি ২১ ক্যারেট রুপা (ক্যাডমিয়াম) এক হাজার ৫০ টাকায় বিক্রি হয়েছে।