ঢাকা, রবিবার ০৫, মে ২০২৪ ১৮:৩৯:০১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

প্রথম নারী হিসেবে ‘এবেল পুরস্কার’ পেলেন উলেনব্যাক

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:৩০ পিএম, ২১ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

গণিতের নোবেলখ্যাত ‘এবেল পুরস্কার ২০১৯’ পেলেন কারেন কেসকুলা উলেনব্যাক। প্রথমবারের মতো কোনো নারী গণিতবিদ হিসেবে এই পুরস্কার জিতলেন ৭৬ বছর বয়সি এই অধ্যাপক।  যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের এমেরিটাসে অধ্যাপক হিসেবে আছেন উলেনব্যাক।  

গাণিতিক বিশ্লেষণ, জ্যামিতি এবং গাণিতিক পদার্থ বিদ্যায় বিশেষ অবদান রাখায় তাকে এই সম্মানে ভূষিত করা হয়েছে বলে এবেল কর্তৃপক্ষ তাদের ওয়েব সাইটে প্রকাশ করেছে।

গণিতে অবদানের জন্য নোবেল দেয়ার বিধান না থাকায় এ ক্ষেত্রে স্বীকৃতির যে শূন্যতা ছিল এবেল পুরস্কারের মাধ্যমে তার কিছুটা পূরণ হচ্ছে বলে জানিয়েছে সায়েন্স অ্যালার্ট ডটকম।  নরওয়েরে অ্যাকাডেমি অব সায়েন্স অ্যান্ড লেটারস মর্যাদাপূর্ণ এ এবেল পুরস্কার দিয়ে থাকে।

২০০২ সাল থেকে শুরু হওয়া এবেল পুরস্কারের অর্থমূল্য প্রায় ৭ লাখ ৪ হাজার মার্কিন ডলার। আগামী ২১ মে অসলোতে এক অনুষ্ঠানে নরওয়ের রাজা পঞ্চম হেরাল্ড উলেনব্যাকের হাতে পুরস্কারটি তুলে দেবেন।

এবেল কমিটির প্রধান হ্যান্স মন্তি কুশ বলেছেন, জ্যামিতিক বিশ্লেষণ ও গেইজ থিওরি নিয়ে মৌলিক কাজ করায় ২০১৯ সালের এবেল পুরস্কার পাচ্ছেন কারেন উলেনব্যাক। তার কাজ গাণিতিক দৃশ্যপটে নাটকীয় পরিবর্তন এনেছে। তার তত্ত্ব সাবানের বুদবুদে যেমন তৈরি হয় তেমন ক্ষুদ্র পৃষ্ঠতল এবং উচ্চ মাত্রার ক্ষেত্রে আরও ক্ষুদ্রিকীকরণ সমস্যাগুলো বোঝায় বিপ্লব সাধন করেছে।

তত্ত্বীয় পদার্থবিজ্ঞানের ভাষা হল গেইজ থিওরি, আর এ ক্ষেত্রে উলেনব্যাকের কাজ একটি ভিত্তি তৈরি করেছে যা কণা পদার্থবিদ্যা, স্ট্রিং থিওরি ও সাধারণ আপেক্ষিকতার ক্ষেত্রে অত্যাবশ্যক ভূমিকা পালন করছে।

গণিত ও বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে যেসব পুরস্কার দেওয়া হয় ঐতিহাসিকভাবেই তার বেশিরভাগই পুরুষদের দেওয়া হয়। এখন পর্যন্ত নোবেলজয়ী ৯০৪ জনের মধ্যে মাত্র ৫১ জন নারী। তাই প্রথম নারী হিসেবে উলেনব্যাকের এবেল জয় অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

-জেডসি