ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৮:৪৬:৩৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

চলতি মাসে দু’টি কালবৈশাখী ঝড়ের আশংকা

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৪১ পিএম, ১০ এপ্রিল ২০১৯ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি মাসে আরো দু’টি কালবৈশাখী ঝড়ের আশংকা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। যার একটি হতে পারে এই মাসের ১৭ থেকে ২১ তারিখের মধ্যে যেকোনো সময়ে। অপরটি আঘাত হানার সম্ভাবনা রয়েছে মাসের শেষে। এছাড়াও পহেলা বৈশাখে রাজধানীতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এ মাসের পুরোটা জুড়েই আবহাওয়ার দ্বৈত আচরণ থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, এবার কালবৈশাখী অন্য বছরের তুলনায় কিছুটা আগেই শুরু হয়ে গেছে। তাছাড়া বিগত এক সপ্তাহের মধ্যে দু’টি ঝড় হয়ে যাওয়ার কারণেও এমনটা মনে করছেন অনেকে। তবে, আবহাওয়ার আচরণ স্বাভাবিকই আছে বলে মনে হয়।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, এ মাসে প্রকৃতি দ্বৈত আচরণ করবে। এখন যেমন বৃষ্টি চলছে, সেটা থামলেই আবার তাপমাত্রা বেড়ে যাবে। আবার পাঁচ-ছয় দিন পর কালবৈশাখী ঝড় শুরু হবে। বৈশাখের পর প্রকৃতির বৈরিতা কিছুটা কমতে পারে। তখন সূর্যের তেজ অস্বাভাবিক হয়ে পড়ার সম্ভাবনাও রয়েছে।

তিনি আরো বলেছেন, এপ্রিলে দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাত এবং শিলাবৃষ্টির সম্ভাবনার পাশাপাশি বঙ্গোপসাগরে নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের সৃষ্টি হতে পারে। তবে দেশের উত্তরাঞ্চলের তাপমাত্রা এই মাসে দক্ষিণাঞ্চলের তুলনায় শুষ্ক থাকতে পারে। আবহাওয়া অফিসের মতে, রংপুর ও রাজশাহীর কোথাও দাবদাহের কারণে তাপমাত্রা ৪০ ডিগ্রি সে. হতে পারে।

আবহাওয়া অফিসের এক কর্মকর্তা জানিয়েছেন, ঢাকায় ১৩০ থেকে ১৬৫ মিলিমিটার, ময়মনসিংহে ১৩৫ থেকে ১৭৫ মিলিমিটার, চট্টগ্রামে ১৩০ থেকে ১৬৫ মিলিমিটার, সিলেটে ২৬৫ থেকে ৩৪০ মিলিমিটার, রাজশাহী ৭৫ থেকে ৯৫ মিলিমিটার, রংপুর ৮৫ থেকে ১১০ মিলিমিটার, খুলনায় ৬৫ থেকে ৯০ মিলিমিটার এবং বরিশালে এপ্রিল মাসে ১২০ থেকে ১৫০ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ও ঢাকায় আগামী বারো ঘণ্টায় স্বল্পমাত্রায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

-জেডসি