ঢাকা, শনিবার ০৪, মে ২০২৪ ১:৫৪:৪৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

শ্রমিকদের কর্মবিরতিতে মোংলা বন্দরের কার্যক্রম বন্ধ

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৩৭ পিএম, ১৬ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

১১ দফা দাবিতে সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে শুরু হওয়া নৌযান (কার্গো, কোস্টার) শ্রমিকদের কর্মবিরতি কারণে মোংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহনের কাজ বন্ধ রয়েছে। এতে ভোগান্তি ও ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা। এবং বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছে মোংলা বন্দরের আমদানি-রফতানিকারকরা।

সোমবার মধ্যরাতে ডাকা শ্রমিকদের কর্মবিরতি এখনও অব্যাহত রয়েছে জানিয়ে লঞ্চ লেবার অ্যাসোসিয়েশন মোংলার সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন চৌধুরী ও লাইটারেজ শ্রমিক ইউনিয়ন মোংলার সাধারণ সম্পাদক মামুন হাওলাদার বাচ্চু জানান, ১১ দফা দাবি আদায়ের লক্ষে নৌযান শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন। এ কারণে বন্দরের পশুর চ্যানেল ও মোংলা নদীতে পণ্য বোঝাই ও খালি কার্গো-কোস্টার জাহাজগুলো আটকা পড়ে আছে। একই সাথে বন্দরে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহন কাজও বন্ধ রয়েছে। এছাড়া মোংলা বন্দরের সঙ্গে নদী পথে দেশের বিভিন্ন নৌ বন্দরের যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সারাদেশের প্রায় ২০ হাজার নৌযানের ২ লাখ শ্রমিক এ কর্মবিরতি পালন করছে বলে জানিয়েছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম পটল। তিনি বলেন, নৌযান শ্রমিকদের আন্দোলন বিভ্রান্ত ও বিভক্ত করার অপচেষ্টা চলছে। কেউ কোন ধরনের অপপ্রচারে কান দেবেন না।

বাল্কহেডসহ সব নৌযান ও নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজী ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান ও হয়রানি বন্ধ, নদীর নাব্যতা রক্ষা, নদীতে প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপনসহ ১১ দফা দাবিতে সোমবার রাত ১২টা ১মিনিট থেকে মোংলা বন্দরসহ সারাদেশে নৌযান চলাচল বন্ধ রেখে কর্মবিরতি পালন শুরু করেছে নৌযান শ্রমিকেরা।

-জেডসি