ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৬:৫৯:৫৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

সাভার-যশোরে ইইউ’র প্রিজম প্রকল্পের প্রশিক্ষণ শুরু

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৪৩ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প-টেকনিক্যাল এসিসটেন্স টু বিসিক এবং ফর দ্যা ওমেনবাই দ্যা ওমেন ফোরামে’র আয়োজনে সাভারে শুরু হল ‌‌‌‘ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের ব্যাংকিং এবং অর্থায়নবিষয়ক প্রশিক্ষণ’ শীর্ষক ৫ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা। সাভারের কলেজ অব ক্রিশ্চিয়ান থিয়োলজি বাংলাদেশের প্রশিক্ষণ কক্ষে এ কোর্সের আয়োজন করা হয়েছে। রবিবার সকালে এই কর্মশালার  উদ্বোধন করা হয়।

এতে ২৫ জনক্ষুদ্র নারী উদ্যোক্তাকে বিনামূল্যে ব্যাংকিং এবং অর্থায়নবিষয়ক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যেসবক্ষুদ্র ও প্রান্তিক নারী উদ্যোক্তা শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে চান বা ক্ষুদ্র পরিসরে ব্যবসা শুরু করেছেন, কিন্তু বুঝে উঠতে পারছেন না কীভাবে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করবেন, তাদের জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। 

প্রশিক্ষণ শেষে ঋণ পাওয়ার উপযুক্ত উদ্যোক্তাদের বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগ ও বাণিজ্যিক ব্যাংক সঙ্গে  যোগাযোগ এবং ঋণ পাবার বিষয়ে কারিগরী সহায়তা দেয়া হবে। ইউরোপিয়ান ইউনিয়নের দক্ষ প্রশিক্ষকরা ৫ দিনব্যাপী এ কোর্স পরিচালনা করছেন।

অন্যদিকে যশোরে শহরের মুজিব সড়কের জয়তী সোসাইটি সভা কক্ষে একই বিষয়ে আরেকটি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে প্রিজম প্রকল্প এবং ফর দ্যা ওমেন বাই দ্যা ওমেন ফোরাম। 

যশোরে এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাগরণী চক্র ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আজাদুল কবির আরজু, জয়তী সোসাইটির ডিরেক্টর অর্চনা বিশ্বাস, ফর দ্যা ওমেনবাই দ্যা ওমেন ফোরামেরসহ-সভাপতি শামসুন নাহার ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।

আগামী ১৮ জুলাই প্রশিক্ষণ দুটি শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেয়া হবে। 

যশোর এবং সাভার ছাড়াও আরো ৬টি জেলা ও উপজেলায় ২৫ জন করে মোট ২শ জনক্ষুদ্র উদ্যোক্তাকে এ প্রশিক্ষণ দেবে প্রিজমপ্রকল্প ও ফর দ্যা ওমেনবাই দ্যা ওমেন ফোরাম।