ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৫:৫৯:২৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নোবেলজয়ী সাহিত্যিক টনি মরিসন আর নেই

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০৭ পিএম, ৭ আগস্ট ২০১৯ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

নোবেল পুরস্কারজয়ী মার্কিন সাহিত্যিক টনি মরিসন আর নেই। ৮৮ বছর বয়সী এ লেখক সোমবার রাতে নিউইয়র্কের একটি মেডিকেল সেন্টারে মারা গেছেন বলে তার প্রকাশক আলফ্রেড এ নফ নিশ্চিত করেছেন। এ সাহিত্যিকের জীবনাবসানের খবর জানিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, অল্প কিছুদিন আগে অসুস্থ হয়ে পড়েন টনি মরিসন। ১১টি উপন্যাসের এ লেখক ১৯৯৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান। ১৯৭০ সালে প্রথম উপন্যাস ‘দ্য ব্লুয়েস্ট আই’ প্রকাশিত হয়।

প্রখ্যাত এ মার্কিন সাহিত্যিক ১৯৮৭ সালে প্রকাশিত তার বিখ্যাত উপন্যাস ‘বিলাভড’-এর জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন। ব্যাপক জনপ্রিয় এ উপন্যাসটি অবলম্বনে ১৯৯৮ সালে একটি চলচ্চিত্রও নির্মিত হয়। তাতে অভিনয় করেন বিখ্যাত মার্কিন উপস্থাপিকা অপরাহ উইনফ্রে। তার লেখা বিখ্যাত উপন্যাসের মধ্যে আরও রয়েছে ‘সুলা’ (১৯৭৩) ও ‘সং অব সলোমন’ (১৯৭৭)। ১৯৯৬ সালে তিনি যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল বুক ফাউন্ডেশনস’ মেডেল পান। এ ছাড়া ২০১২ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডম প্রদান করেন। টনি মরিসনের আসল নাম ক্লো আর্দেলিয়া উফোর্ড।

১৯৩১ সালের ১৮ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন তিনি। তিনি একজন ঔপন্যাসিক ও সম্পাদক। এ ছাড়া প্রিন্সটন ইউনিভার্সিটির প্রফেসর ইমেরিটাস তিনি। মহাকাব্যিক বিষয়বস্তু, প্রাণবন্ত সংলাপ এবং চরিত্রগুলোর বিস্তারিত বর্ণনার কারণে তার উপন্যাসগুলো পাঠকপ্রিয়তা পেয়েছে। টনি মরিসন একবার বলেছিলেন, আমাদের মৃত্যু হবে। এটাই হয়তো জীবনের অর্থ। কিন্তু আমরা ভাষা চর্চা করি। সেটার মাধ্যমেই হয়তো আমরা আমাদের জীবনকে পরিমাপ করি।

-জেডসি