ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১৬:০৪:০৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ওবামা দম্পতির চমক

বিনোদন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:১৭ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন বারাক ওবামা। এবার চমক দেখালেন বড় পর্দায়। ক্যামেরার সামনে উপস্থিত না হলেও কাজ করেছেন পেছনে থেকে। বারাক ওবামা ও মিশেল ওবামার নতুন প্রযোজনা সংস্থার তৈরি চলচ্চিত্র ‘আমেরিকান ফ্যাক্টরি’ সেরা ডকুমেন্টারির জন্য জিতে নিয়েছে অস্কার পুরস্কার।

হোয়াইট হাউস থেকে বেরিয়ে যাওয়ার পর ওবামা দম্পতি পর ২০১৮ সালে নেটফ্লিক্সের সহযোগিতায় গড়ে তোলেন ‘হায়ার গ্রাউন্ড প্রডাকশন্স’ নামে প্রোডাকশন হাউস। সেই হাউস থেকে মুক্তি পাওয়া প্রথম ছবি ‘আমেরিকান ফ্যাক্টরি’। মূলত একযুগ আগে মন্দার সময় ওহাইয়োর গাড়ি নির্মাণ শ্রমিকদের জীবনের গল্প থেকেই বানানো হয়েছে এই তথ্যচিত্রটি। পরিচালনা করেছেন জুলিয়া রিকহার্ট ও স্টিভেন বগনার।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় সোমবার (১০ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৫টায় শুরু হয় সিনেমা জগতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার প্রদান অনুষ্ঠান। সেরা চলচ্চিত্রসহ মোট ৪টি ক্যাটাগরিতে অস্কার জিতে নিয়েছে কোরীয় চলচ্চিত্র প্যারাসাইট।

এবারের আসরে ডকুমেন্টারি ক্যাটেগরিতে ঘোষণা করা হয় ‘আমেরিকান ফ্যাক্টরি’ এর নাম। এই সময় ওবামা দম্পতির কেউ উপস্থিত ছিলেন না। তবে পুরস্কার গ্রহণের সময় তার প্রতিষ্ঠান ‘হায়ার গ্রাউন্ড প্রডাকশন্স’ এর প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন পরিচালক বগনার।

এদিকে, পুরস্কার ঘোষণার পর টুইট করেন বারাক ওবামা। তিনি লেখেন, ‘আমেরিকান ফ্যাক্টরির নির্মাতা জুলিয়া ও স্টিভেনকে অভিনন্দন। ভঙ্গুর অর্থনৈতিক পরিবর্তনের নিতান্ত মানবিক পরিণতি নিয়ে তারা এমন জটিল ও গতিশীল গল্প উপহার দিয়েছেন। হায়ার গ্রাউন্ডের প্রথম মুক্তি পাওয়া চলচ্চিত্রের জন্য মেধাবী ও ভালো দুজন মানুষ অস্কার জেতায় আমরা আনন্দিত।

-জেডসি