ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৩:৫৩:১২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নারীরা পুরুষদের তুলনায় বেশি রোগ প্রতিরোধী: গবেষণা

ডেস্ক রিপোর্ট

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৯ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

নারীদের শরীরে শক্তিশালী টি-সেল তৈরি হয়, যে কারণে পুরুষদের তুলনায় নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় উঠে আসছে এই তথ্য।

গবেষকরা জানান, বিশ্বজুড়ে করোনা মৃতদের ৬০% পুরুষ!‌ গবেষণায় অন্তত এটা স্পষ্ট হয়েছে, পুরুষ এবং নারীর শরীরে ভিন্ন প্রকার রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। ইয়েল নিউ হ্যাভেন হসপিটালে ভর্তি থাকা সংক্রমিত ব্যক্তিদের লালারস এবং রক্তের নমুনা সংগ্রহ করে চালানো হয়েছে এই গবেষণা।

দেখা গেছে, নারীদের রক্তে তৈরি হওয়া টি-সেল অনের বেশি শক্তিশালী পুরুষদের থেকে। এমনকি বয়স্ক নারীদের ক্ষেত্রেও তাই। অন্যদিকে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের শরীরে টি-সেলগুলি দুর্বল হতে থাকে। শরীরে ক্ষতস্থানের মেরামতের জন্য কোষ থেকে একধরনের রাসায়নিক (প্রোটিন‌) নির্গত হয়, যাকে সাইটোকিন বলে। ‌পুরুষদের শরীরে এই প্রোটিন বেশি ক্ষরিত হয় মহিলাদের তুলনায়, যা কিনা শরীরের পক্ষে ক্ষতিকর, জানাচ্ছে গবেষণা।

আর সেই কারণেই এই গবেষণার তত্ত্বাবধায়ক আকিকো ইওয়াসাকি জানান, রোগ প্রতিরোধ ক্ষমতা ভিন্নপ্রকার হওয়ার জন্যেই পুরুষ এবং নারীদের চিকিৎসা পদ্ধতিতেও বদল প্রয়োজন। পুরুষদের শরীরে টিকা প্রয়োগ করে টি-সেলের ক্ষমতা বাড়ানো যেতে পারে, অন্যদিকে নারীদের ক্ষেত্রে সাইটোকিন যাতে বেশি ক্ষরিত না হয়, সেদিকে বিশেষ জোর দেওয়া প্রয়োজন।

-জেডসি