ঢাকা, মঙ্গলবার ২৪, নভেম্বর ২০২০ ৪:৩৫:৫৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

মাস্ক পরে বাড়ছে কান ও গলাব্যথা!

ডেস্ক রিপোর্ট

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৩৮ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২০ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ঝুঁকি কমাতে নাক-মুখ মাস্ক দিয়ে ঢেকে রাখাকে সবচেয়ে কার্যকর প্রচলিত প্রতিরক্ষা ব্যবস্থা মনে করা হচ্ছে। বাতাসে ভাসতে থাকা ভাইরাসকে শ্বসনযন্ত্রে প্রবেশে বাধা দেয় মাস্ক। ফলে মানুষ ভাইরাসে সংক্রমিত হতে পারে না।

কিন্তু এবার নতুন একটি উপসর্গ যুক্ত হয়েছে মাস্ক পরার ক্ষেত্রে। আর তা হলো কান ও গলাব্যথা। অনেক মানুষই অভিযোগ করছেন যে, দীর্ঘসময় মাস্ক পরার ফলে তাদের গলায় ব্যথা হচ্ছে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন, আমরা যেমন পোশাক ব্যবহারের পর তা ধুয়ে ফেলছি, তেমনি মাস্কও ধুয়ে ফেলা উচিত প্রতিদিন, এতে করোনার ঝুঁকি কমে।

ব্যাকটেরিয়া, ভাইরাস, ধুলা ও অ্যালার্জির কারণে গলাব্যথা হতে পারে। মাস্ক ধুয়ে না পরার কারণে ওই ক্ষুদ্র কণাগুলো সহজেই গলায় প্রবেশ করে। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক দুর্বল এবং ধুলায় অ্যালার্জি হয় তাদের সহজেই গলাব্যথার সৃষ্টি হয়। তাই গবেষকদের মতে, প্রতিবার মাস্ক ব্যবহারের পর গরম পানি ও সাবান দিয়ে তা ধুয়ে সূর্যের আলোয় শুকিয়ে নেওয়া উচিত। এছাড়া মাস্ক পরার কারণে মানুষকে স্বাভাবিকভাবেই কথা বলার সময় একটু জোরে বলতে হয়, যাতে কণ্ঠনালিতে চাপ পড়ে।

-জেডসি