ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৫:৩৭:৫৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

সাহিত্যে নোবেল পেলেন মার্কিন কবি লুইস গ্লিক

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:২৯ পিএম, ৮ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

সাহিত্যে নোবেল পেলেন মার্কিন কবি লুইস গ্লিক

সাহিত্যে নোবেল পেলেন মার্কিন কবি লুইস গ্লিক

২০২০ সালের সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন মার্কিন কবি ও প্রবন্ধকার লুইস এলিজাবেথ গ্লিক। তার অসামান্য কাব্যভাষ্য ও দার্শনিক সৌন্দর্যবোধ ব্যক্তি সত্তাকে সার্বজনীন করে তোলে। আর এ কারণেই তিনি এ পুরস্কার পেয়েছেন বলে জানিয়েছে নোবেল একাডেমী।

আজ বৃহস্পতিবার সাহিত্যে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করার সময় অ্যাকাডেমির নোবেল কমিটির চেয়ারম্যান অ্যান্ডার্স অলসন জানান, ‘গ্লিককের ভাষ্য মধুর এবং আপসহীন। তার কবিতা পড়লেই বোঝা যায়, তিনি নিজেকে প্রাঞ্জল করতে সচেষ্ট। একই সঙ্গে তার লেখায় পাওয়া যায় হাস্যরস ও তীক্ষ্ণ কৌতুকের সংমিশ্রণ।’

কমিটি আরও জানায়, ‘যদিও গ্লিকের অধিকাংশ কাজেই আত্মজীবনীমূলক প্রেক্ষিত লক্ষ্যণীয়, কিন্তু তাকে কিছুতেই স্বীকারোক্তি হিসেবে গণ্য করা যাবে না। তিনি সার্বজনীন স্বীকৃতি চান। তার লেখায় প্রধানত তিনটি বৈশিষ্ট ধরা পড়ে। পারিবারিক জীবন, খেলাচ্ছলে প্রকাশিত বৌদ্ধিক বিভা এবং রচনায় ফুটে উঠেছে সূক্ষ্ম জ্ঞানের বিচ্ছুরণ।’

নোবেল পুরস্কারের ইতিহাসে ১৬তম নারী বিজয়ী হলেন লুইস গ্লিক।

লুইস গ্লিক ‘ফার্স্টবর্ন’ কাব্যগ্রন্থের মাধ্যমে ১৯৬৮ সালে কবি হিসেবে নিজেকে প্রকাশ করেন। ওই কাব্যগ্রন্থই তাকে আমেরিকান সমকালীন শীর্ষ কবিদের সারিতে এনে প্রতিষ্ঠিত করে।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ১৯৪৩ সালে জন্মগ্রহণ করেন এ কবি। তবে এখন তিনি বসবাস করছেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ক্যামব্রিজে। ইয়েল বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে অধ্যাপনা করছেন।

১৯৯৩ সালে পুলিৎজার পুরস্কার এবং ২০১৪ সালে ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড পান গ্লিক। এ পর্যন্ত তার ১২টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে।