ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৪:০৩:১৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

মুনীর চৌধুরীর জন্মদিনে গুগলের ডুডল

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:০৬ পিএম, ২৭ নভেম্বর ২০২০ শুক্রবার

মুনীর চৌধুরীর জন্মদিনে গুগলের ডুডল

মুনীর চৌধুরীর জন্মদিনে গুগলের ডুডল

শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক মুনীর চৌধুরীর জন্মদিনে তার সম্মানে ডুডল প্রকাশ করেছে সার্চ জায়ান্ট গুগল। আজ শুক্রবার তার ৯৫তম জন্মদিন।

রাত ১২টা এক মিনিট থেকেই গুগলের লোগোর মাঝে শহীদ মুনীর চৌধুরী খোলা বই হাতে, গায়ে শাল জড়ানো, চোখে মোটা কালো ফ্রেমের চশমা ডুডলটি দেখা যাচ্ছে। গুগলের লোগোটিও বিশেষভাবে তৈরি করা হয়েছে। ছবির ওপরে ক্লিক করলে মুনীর চৌধুরীর ছবিসহ তার বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

প্রখ্যাত এই লেখক ১৯২৫ সালের ২৭ নভেম্বর মানিকগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন। মুনীর চৌধুরী একাধারে ছিলেন একজন শিক্ষাবিদ, নাট্যকার, সাহিত্য সমালোচক, ভাষাবিজ্ঞানী, বাগ্মী এবং বুদ্ধিজীবী। তার পৈতৃক নিবাস নোয়াখালী জেলার চাটখিল থানাধীন গোপাইরবাগ গ্রামে। ব্রিটিশ আমলের জেলা ম্যাজিস্ট্রেট খান বাহাদুর আবদুল হালিম চৌধুরীর ১৪ সন্তানের মধ্যে দ্বিতীয় ছিলেন মুনীর চৌধুরী।

১৯৪১ সালে মুনীর চৌধুরী ঢাকা কলেজিয়েট স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করেন। তারপর আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে আই.এস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বি.এ অনার্স (১৯৪৬) ও এমএ (১৯৪৭) পাস করেন। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলায় এবং ১৯৫৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ভাষাতত্ত্বে এম.এ ডিগ্রি লাভ করেন।

মুনীর চৌধুরী খুলনার ব্রজলাল কলেজে (বি এল কলেজ) অধ্যাপনার (১৯৪৭-৫০) মাধ্যমে কর্মজীবন শুরু করেন। পরে ঢাকার জগন্নাথ কলেজ (১৯৫০) এবং শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ও বাংলা বিভাগে (১৯৫০-৭১) অধ্যাপনা করেন। পরে শহীদ মুনীর চৌধুরী ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর শহীদ হন।