ঢাকা, শনিবার ৩০, মার্চ ২০২৪ ৫:২৫:৩৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বইমেলা বিকেল ৪টা-রাত ৮টা করার দাবি প্রকাশকদের

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০১ পিএম, ২ এপ্রিল ২০২১ শুক্রবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় তৃতীয়বারের মতো বইমেলার সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। বুধবার হঠাৎ করেই বইমেলার নতুন সময়সূচি নির্ধারণ করে বাংলা একাডেমি। নতুন সূচি অনুযায়ী, প্রতিদিন বেলা ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত মেলা চলবে।

প্রকাশকদের সঙ্গে আলোচনা ছাড়াই মেলার নতুন সময়সূচি ঘোষণা করায় বৃহস্পতিবার বিকেলে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজীর সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নেতারা।

বিকেল ৪টা ৫ মিনিটে শুরু হওয়া বৈঠক মাত্র ১৫ মিনিট স্থায়ী হয়। এ বৈঠকের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ও সময় প্রকাশনীর স্বত্বাধিকারী ফরিদ আহমেদ জানান, বাংলা একাডেমির মহাপরিচালকের সঙ্গে তাদের কথা হয়েছে। প্রকাশকদের তরফ থেকে বলা হয়েছে, নীতিমালা মেনে তারা মেলা শেষ করতে চান। তারপরও করোনার বিষয়টি মাথায় রেখে বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলার সময় নির্ধারণের জন্য তারা মহাপরিচালকের প্রতি অনুরোধ জানিয়েছেন।

প্রকাশকদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী জানিয়েছেন, তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন এবং নতুন সিদ্ধান্তের বিষয়ে শুক্রবার প্রকাশকদের জানাবেন।

বাংলা একাডেমির মহাপরিচালকের সঙ্গে বৈঠকে আরও অংশ নেন অনন্যা প্রকাশনীর মনিরুল হক, অ্যাডর্ণ পাবলিকেশন্সের সৈয়দ জাকির হোসেন, অনুপম প্রকাশনীর মিলন নাথ, কাকলীর নাসির আহমেদ সেলিম, তাম্রলিপির এ কে এম তারিকুল ইসলাম রনি, প্রগতি পাবলিশার্সের আশরার মাসুদসহ অন্যরা।

প্রসঙ্গত, বুধবার (৩১ মার্চ) থেকে বইমেলার সময় দেড় ঘণ্টা কমানো হয়েছে। বর্তমানে বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত বইমেলা হচ্ছে। শুক্র ও শনিবার সকাল ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত বইমেলা হবে।

-জেডসি