ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৫:৪৩:৩১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ডক্টরেট ডিগ্রি পেলেন কন্ঠশিল্পী মমতাজ

বিনোদন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০৯ পিএম, ১৩ এপ্রিল ২০২১ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লোকসংগীতের সম্রাজ্ঞী মমতাজ অসংখ্য গান গেয়ে মাতিয়েছেন ভক্তদের। পাশাপাশি রাজনীতিতেও সক্রিয়। নির্বাচিত হয়েছেন দুইবার সংসদ সদস্য। এবার তার হাতে উঠেছে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি।

গত ১০ এপ্রিল ভারতের তামিলনাড়ুর গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি ‘ডক্টর অব মিউজিক’ পদক প্রদান করে। বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. পি. ম্যানুয়েল এই সন্মানা মমতাজের হাতে তুলে দেন। তারা উল্লেখ করে, বিশ্বের প্রথম শিল্পী হিসেবে ৭০০টির বেশি একক অ্যালবামের রেকর্ড, সুদীর্ঘ ৩০ বছর বাংলা গানকে বিশ্বের দরবারে তুলে ধরা ও সমাজসেবা ছাড়াও নানামুখী কর্মকাণ্ডে সম্পৃক্ত রেখে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন মমতাজ।

অনুষ্ঠানে অংশ নিয়ে ১২ এপ্রিল দেশে ফিরেছেন নন্দিত এই শিল্পী। পদকপ্রাপ্তির অনুভূতি জানিয়ে শিল্পী বলেন, ‘এটা আমার জন্য অনেক বড় পাওয়া। ৩০ বছর ধরে আমি মা-মাটির গান করে চলেছি। মানুষের সেবা করেছি। এই প্রাপ্তি কাজ করতে আমাকে আরও অনুপ্রাণিত করবে।’

তিন দশকেরও বেশি সময় ধরে ৭০০টির বেশি একক অ্যালবাম প্রকাশ পেয়েছে মমতাজের। ২০০০ সালে হানিফ সংকেতের আমন্ত্রণে জনপ্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’তে গান করেন তিনি। মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় ও সোহেল আজিজের সুরে ‘রিটার্ন টিকিট’ গানটি গেয়েছিলেন সেসময়। এরপরই রাতারাতি সারাদেশের শ্রোতাদের কাছে পৌঁছে যান তিনি। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য হন মমতাজ। ২০১৮ সালে মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত হন এই শিল্পী।

-জেডসি