ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ২৩:৩৮:২২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ইফতারে ডায়বেটিস রোগীরা কোন ফল খাবেন

লাইফস্টাইল ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:০৫ পিএম, ২৩ এপ্রিল ২০২১ শুক্রবার

ইফতারে ডায়বেটিস রোগীরা কোন ফল খাবেন

ইফতারে ডায়বেটিস রোগীরা কোন ফল খাবেন

সারাদিন রোজার পর ইফতারিতে ফল খেতে আমরা সবাই পছন্দ করি। কিন্তু যারা ডায়বেটিসে আক্রান্ত, তাদের জন্য ফল নির্বাচন করা বেশ একটু দুশ্চিন্তার কারণ হয়ে যায়। ফল খাওয়ার সময় চিনি ও গ্লুকোজের দিকে নজর রাখতে হয়। যেহেতু ফলের কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাবার সম্ভাবনা থাকে, তাই ডায়বেটিস রোগীদের রক্তে গ্লুকোজ ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রেখে, ফল নির্বাচন করতে হবে। তাই আজ আমরা দোষ ধরনের ফলের উপকারিতা সম্পর্কে জানাচ্ছি, যেগুলো ডায়বেটিস খেতে পারেন নিশ্চিন্তে।

আপেলঃ আপেল কম বেশী সবার পছন্দের ফল। এই অতি সাধারণ ফলটির উপকারিতা অনেক। এই ফলে গ্লুকোজের পরিমান কম থাকে। আবার এতে পর্যাপ্ত মাত্রার অ্যান্টি অক্সিডেন্ট থাকার কারনে, ডায়বেটিস রোগীরা এই ফল্টি খেতে পারেন খুব নিশ্চিন্তে।

কমলাঃ কমলা পছন্দ করেন না, এমন মানুষ হয় তো কেউ নাই। আমাদের দেশের এই ফলটি দারুণ জনপ্রিয়। ডায়বেটিস রোগীদের জন্য এই ফলটি অনেক উপকারী। কারন এটি আমাদের রক্তে শর্করার পরিমান নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

পেয়ারাঃ আমাদের দেশের আরেকটি অন্যতম জনপ্রিয় ফল পেয়ারা। ফাইবার ও ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটি সুস্বাদুর পাশাপাশি দারুণ উপকারী। তাই দায়বেটিস রোগীরা এই ফলটিও খেতে পারেন নির্দ্বিধায়।

আঙুরঃ ছোট আকৃতির এই ফল খাওয়া থেকে ডায়বেটিস রোগীরা সাধারনত বিরতই থাকে। কারন আঙুরের কারনে রক্তে চিনির মাত্রা বেড়ে যাবার ভয় থাকে। যেহেতু আঙুর একটি চিনি যুক্ত তাই এই ফলটি ডায়বেটস রোগীদের পরিমিতভাবে। কিন্তু এই ফলটি দারুণ উপকারী। কারন এই ফলটি আমাদের হজম শক্তি বাড়ায় ও শরীরে শক্তির জোগান দেয়।

নাশপাতিঃ সারাবছরেই বাজারে পাওয়া যায় এই ফলটি। এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে, তাই ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে নাশপাতি খেতে পারেন।

জাম্বুরাঃ প্রচুর ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটি। এটি রক্তে শর্করা এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই জাম্বুরা ডায়বেটিস রোগীদের জন্য একটি উপকারী ফল।

কাঁঠালঃ প্রচুর আঁশযুক্ত একটি পুষ্টিকর ফল কাঁঠাল। এটি প্রচুর অ্যান্টি অক্সিডেন্টের যোগান দেয় যার কারনে ডায়াবেটিস রোগীদের এই ফলটি খেতে মানা নেই। তবে রমজানে খালি পেটে ইফতারিতে কাঁঠাল না খাওয়াই ভালো, কারণ এতে আবার পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা থাকে।

মালটাঃ প্রচুর ভিটামিন সি আর মিনারেল সমৃদ্ধ মালটায় গ্লুকোজের মাত্রা বেশ নিয়ন্ত্রণে থাকে। তাই ডায়বেতিস রোগীরা এই ফলটি খেতে পারে নির্দ্বিধায়।

ফল আমাদের শরীরে দারুণ উপকার করে। ডায়বেটিস রোগীদের ফল খাওয়ায় কিছুটা নিষেধাজ্ঞা থাকলেও, কিছু কিছু ফল তাদের জন্য বেশ উপকারী। তাই প্রতিদিন ইফতারে পরিমিত পরিমান ফল থাকা জরুরি।