ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৫:৫৭:৫০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নতুন বাজেটে গৃহস্থালি পণ্যে করছাড়

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:২৮ পিএম, ৩ জুন ২০২১ বৃহস্পতিবার

নতুন বাজেটে গৃহস্থালি পণ্যে করছাড়

নতুন বাজেটে গৃহস্থালি পণ্যে করছাড়

যারা দেশেই ব্লেন্ডার কিংবা ওয়াশিং মেশিন উৎপাদন করতে চান, তাদের জন্য ২০২১-২২ সালের অর্থবছরে সুখবর এলো। ব্লেন্ডার উৎপাদন করতে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও আগাম কর থেকে অব্যাহতি দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া গৃহস্থালি কাজে দৈনন্দিন ব্যবহার হয়—এমন আরও বেশ কয়েকটি পণ্যে ভ্যাট ও আগাম কর অব্যাহতির কথা জানিয়েছেন অর্থমন্ত্রী।

আজ বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী। দুপুর তিনটায় জাতীয় সংসদে বাজেট উত্থাপন শুরু হয়।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ‘বিদেশি পণ্যের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনতে গৃহস্থালিকাজে ব্যবহার্য পণ্য যাতে দেশে উৎপাদিত হয়, সে উদ্দেশ্য ভ্যাট ও আগাম কর অব্যাহতির প্রস্তাব করছি।’


 
জুসার, মিক্সচার, গ্রাইন্ডার, ইলেকট্রিক কেটলি, রাইসকুকার, মাল্টি কুকার, প্রেশার কুকারের স্থানীয় উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এ ছাড়া মুড়ির স্থানীয় উৎপাদন পর্যায়ে ভ্যাট এবং তাজা ফলের ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে বাজেটে।

এবারের বাজেটের আকার প্রস্তাব করা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এর মধ্যে ঘাটতি রয়েছে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। দেশের ইতিহাসের সবচেয়ে বড় ঘাটতি বাজেট হতে যাচ্ছে ৫০তম এ বাজেট।
 
আলোচিত এই বাজেটে অনুদানসহ ঘাটতির পরিমাণ দাঁড়াচ্ছে ২ লাখ ১১ হাজার ১৯১ কোটি টাকা। যা জিডিপির ৬ দশমিক ১ শতাংশ। অনুদান বাদ দিলে ঘাটতির পরিমাণ ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা।
 
অধিবেশনে সংসদ সদস্যরা সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক ও গ্লাভস পরে অধিবেশনে অংশ নিয়েছেন। এর আগে দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেন।