ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১২:৫১:৫৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

পাকিস্তানের ধারাবাহিকে বাংলা গান! উদ্দেশ্য নিয়ে প্রশ্ন

বিনোদন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:২৯ পিএম, ৯ জুন ২০২১ বুধবার

পাকিস্তানের ধারাবাহিকে বাংলা গান

পাকিস্তানের ধারাবাহিকে বাংলা গান

পাকিস্তানি ধারাবাহিকে বাংলা গান। রবি ঠাকুরের ‘আমার পরান যাহা চায়’ ধারাবাহিকের সে দেশের ধারাবাহিকে উঠে আসার পরে আরও এক নিদর্শন প্রকাশ্যে। এটা কি বাংলাদেশি দর্শক টানার কৌশল? বেশ কিছু নেটাগরিকের তো তাই মত। কারণ যাই হোক, বাংলা ভাষাভাষি মানুষ কিন্তু এতে আপ্লুত। যে দেশে উর্দুই প্রধান ভাষা, যে দেশের সঙ্গে বাংলাদেশ ও ভারতের সংঘর্ষের ইতিহাস রয়েছে, সে দেশের দুইটি ধারাবাহিকে বাংলা গানের ব্যবহার দেখে গর্বিত বাঙালিরা।

সাইফ হাসান পরিচালিত ‘সাঙ্গ এ মর মর’ ধারাবাহিকে বাংলাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী আব্দুল আলিমের গাওয়া এবং আর এক কিংবদন্তি সঙ্গীতব্যক্তিত্ব আব্দুল লতিফের লেখা ‘পরের জায়গা পরের জমি’ গানটি এক নারীকণ্ঠে গাওয়া হয়েছে। দেখা যাচ্ছে, ধারাবাহিকের একটি নারী চরিত্র সেই গানের তালে তালে বৃষ্টিতে নাচ করছে। জনৈক নেটাগরিক সেই তথ্য ভিডিওসহ টুইট করেছেন। 

সেই টুইটের মন্তব্য বাক্সেই বেশ কিছু নেটাগরিক জানিয়েছেন, তাদের মতে, বাংলাদেশি দর্শকদের পাক ধারাবাহিকের দিকে নজর টানার জন্যই এই কৌশল। তবে এই ধারাবাহিকের বয়স কম নয়। সম্প্রতি নেটমাধ্যমের দৌলতে তা সামনে উঠে আসছে। 'সাঙ্গ এ মর মর' ধারাবাহিকটি ২০১৬ থেকে ২০১৭-এর মধ্যে সম্প্রচারিত হয়েছিল। সে ক্ষেত্রে সাম্প্রতিক সময়ে বাংলাদেশি দর্শক টানার প্রশ্নই ওঠে না।

প্রসঙ্গত, দিন কয়েক আগে ফেসবুকে আর একটি পাক ধারাবাহিক নিয়ে চর্চা শুরু হয়েছিল। ‘দিল কেয়া করে’-এর বিশেষ একটি দৃশ্য নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছিল। যেখানে এক চরিত্রের মুখে শোনা গিয়েছে রবীন্দ্রগান ‘আমার পরান যাহা চায়’। জনৈক ভারতবাসী এবং বাঙালি নেটাগরিক সে দৃশ্য পোস্ট করেছিলেন ফেসবুকে। লিখেছেন, ‘রবীন্দ্রসঙ্গীত কোনও সীমানার সীমাবদ্ধতা মানে না’। তার নিচে গায়িকার নাম লেখা, শর্বরী দেশপাণ্ডে। সেই ধারাবাহিকের পরিচালক মেহরিন জব্বার। কিন্তু এ ক্ষেত্রে গায়িকার নামটি উহ্য রয়ে গেছে।