ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৯:৫৭:৪৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

রান্নাঘরের তেল চিটচিটে ভাব দূর করার ১০ টিপস

লাইফস্টাইল ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:৪৫ পিএম, ৮ সেপ্টেম্বর ২০২১ বুধবার

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

রান্নাঘরের চারদেয়ালের আঠালো ভাব ও অন্যান্য জিনিসপত্র তেল চিটচিটে হয়ে আছে! এমন অবস্থায় কি করি বলুন তো? নো টেনশন, রান্না ঘরের তেল চিটচিটে ভাব দূর করে, ঝকঝকে পরিষ্কার করে নিন সহজ কিছু আইডিয়া কাজে লাগিয়ে!

যে উপায়ে দূর করবেন রান্নাঘরের তেল চিটচিটে ভাব: 
রান্নাঘরে কিচেন চিমনি, হুড, এগজস্ট ফ্যান, ভেন্টিলেটর রাখুন। এতে রান্নার সময় উৎপন্ন হওয়া ধোঁয়া, তেল, বাষ্প বাইরে বের হয়ে যাবে। ফলে রান্নাঘর তেল চিটচিটে হবে কম।
খেয়াল রাখুন, রান্নাঘরের জিনিসপত্র যেন চুলার উচ্চতার থেকে নিচু জায়গায় রাখা হয়। কারণ, রান্নার তেলযুক্ত ধোঁয়া ওপরের দিকে ওঠে।
রান্না করার পর প্রতিদিন সাবানজল বা লিকুইড ক্লিনার দিয়ে ওভেনের আশপাশও পরিষ্কার করে নিতে হবে।
রান্নাঘরে থাকা বাড়তি জিনিস সরিয়ে কেবল প্রয়োজনীয় জিনিসপত্র আলাদা আলাদা প্যাকেটে রেখে দিন।
মাসে দু-তিনবার রান্নাঘরের দেয়াল ও মেঝে পরিষ্কার করার কাজটি করুন।
রান্না করবার সময় রান্না করা তেল পুড়ে ওপর দিকে ওঠে। তাই রান্নাঘরে চিটচিটেভাব হয়ে যায়। তাই সপ্তাহে একবার রান্নাঘরের ঝুল পরিষ্কার করুন।
রান্নার জিনিসপত্র হালকা গরম জলে ডিটারজেন্ট ও একটু লেবুর রস বা কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে ওই জল দিয়ে পরিষ্কার করলে ঝকঝকে দেখাবে।
রান্নাঘরের ব্যবহৃত বিভিন্ন মশলার কৌটো, আনুষঙ্গিক সামগ্রী সপ্তাহে অন্তত একদিন পরিষ্কার করে নিতে হবে।
রান্নাঘরের জানালার গ্রিলে অনেক সময় তেল ও ঝুল আটকায়। সপ্তাহ পরপর সাবান জলে ভিজিয়ে স্পঞ্জ বা কাপড় দিয়ে রান্নাঘরের জানালার গ্রিল পরিষ্কার করে নিন।
রান্নাঘরে জিনিসপত্র কম রাখতে হবে। তাছাড়া ফ্রিজ, ওভেন বাইরে রাখা ভালো। যেগুলো রান্নাঘরে না রাখলেই নয়, সেগুলো কেবিনেটের ভেতরে রাখুন।