ঢাকা, বৃহস্পতিবার ০২, মে ২০২৪ ১৩:২৫:০৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হলো দুর্লভ গবেষণা গ্রন্থ

বাসস

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:০৫ পিএম, ২৯ এপ্রিল ২০২২ শুক্রবার

ফাইল ছবি

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মণিরামপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব মহিলা সমবায় সমিতির সদস্যদের তৈরি করা শাড়ি ও উত্তরীয় হস্তান্তর করেছেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। এ সময় বঙ্গবন্ধুর সমবায় ভাবনার দুর্লভ গবেষণা গ্রন্থ ‌‘বঙ্গবন্ধু ও সমবায় : একটি ঐতিহ্য অনুসন্ধান’ তুলে দেওয়া হয়। 

বৃহস্পতিবার (২৮ এপ্রিল ) তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রতিমন্ত্রী এসব হস্তান্তর করেন। এ সময় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গণমুখী সমবায় দর্শন এখনো প্রাসঙ্গিক। তার সেই দর্শনে ছিল কৃষিক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি, সম্পদের সুষম বণ্টন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে গ্রামীণ অর্থনীতিকে বদলে দেওয়ার লক্ষ্য।সমবায় নিয়ে বঙ্গবন্ধুর আদর্শিক চেতনা তুলে ধরতে সমবায় অধিদপ্তরের সম্পাদিত ‘বঙ্গবন্ধু ও সমবায়: একটি ঐতিহ্য অনুসন্ধান’ গবেষণা গ্রন্থে এসব বিষয় উঠে এসেছে। 

মুজিববর্ষে শ্রদ্ধাঞ্জলি হিসেবে স্মারকগ্রন্থটি প্রকাশ করেছে সমবায় অধিদপ্তর। বইটির অনুসন্ধানে উঠে এসেছে, সমবায় আন্দোলনের অনেক দুর্লভ ঐতিহাসিক দলিলাদি ও তথ্য। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় মনস্ক চিন্তক ও প্রয়োগকারী ছিলেন বলেও গুরুত্বপূর্ণ তথ্য এতে সংযোজন করা হয়েছে।