ঢাকা, বৃহস্পতিবার ০৯, মে ২০২৪ ৬:২৯:০০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

গলায় কাটা ফুটলে দ্রুত যা করবেন

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১১ পিএম, ২৬ জুলাই ২০২২ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

মাছ খেতে গিয়ে কমবেশি সবারই গলায় কাঁটা ফোটার অভিজ্ঞতা হয়েছে। বিশেষ করে ইলিশ, চিতল কিংবা কই মাছে কাঁটা বেশি থাকায় সেগুলো খাওয়ার সময় হঠাৎ গলায় কাঁটা আটকে যেতেই পারে। অনেকেই কাঁটার ভয়ে মাছ খাওয়া এড়িয়ে চলেন।

অন্যদিকে যারা হাল ছাড়েন না তারা মাছ খেতে ও কাঁটা বাছতে অভ্যস্ত হয়ে পড়েন। তবুও বেকায়দায় গলায় মাছের কাঁটা ফুটে যাওয়া খুব বিরল ঘটনা নয়। সেক্ষেত্রে দ্রুত স্বস্তি পেতে কী করবেন জেনে নিন-

>> মাছের কাটা গলা থেকে নামানোর জন্য শুকনো ভাতের ব্যবহার সম্পর্কে কমবেশি সবারই জানা আছে। এক্ষেত্রে শুকনো ভাত সামান্য চটকে নিয়ে দলা পাকিয়ে মুখে নিয়ে না চিবিয়ে গিলে ফেলতে হবে।

একবার না হলে বেশ কয়েকবার চেষ্টা করুন। তবে বেশ বড় দলা মুখে নিবেন না এতে গলায় আটকে শ্বাস বন্ধ হয়ে যেতে পারে।

>> পাকা কলার সাহায্যেও গলার কাঁটা সরানো যায়। সেক্ষেত্রে একটি পাকা কলা মুখে বেশি করে নিয়ে হালকা চিবিয়ে একবারে গিলতে হবে। এতেও উপকার মিলতে পারে।

>> আরও এক উপায়ে মাছের কাঁটা নামানো যায়। আর তা হলো পাউরুটি সামান্য পানিতে ভিজিয়ে গিলে নিন। পাউরুটির সঙ্গে কাঁটাও চলে যাবে।


>> মার্শমেলো খেয়েছেন নিশ্চয়ই! একটি বড় মার্শমেলো মুখে নিয়ে কিছুক্ষণ রেখে লালা দিয়ে সামান্য নরম করে তারপর একবারে গিলে ফেলুন। মার্শমেলোর চটচটে চিনি কাঁটাকে সরিয়ে নেবে।

>> আপেল সিডার ভিনেগার পানিতে মিশিয়ে কয়েকবার করে পান করুন। ভিনেগারের অম্লতা কাঁটা নরম করে দিতে পারে।