ঢাকা, সোমবার ২৯, এপ্রিল ২০২৪ ৮:০৬:৫৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

মজাদার সবজি হিসেবে বেশ সমাদৃত শালুক

ফিচার ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:৪৪ পিএম, ৪ নভেম্বর ২০২২ শুক্রবার

মজাদার সবজি হিসেবে সমাদৃত শালুক

মজাদার সবজি হিসেবে সমাদৃত শালুক

শালুক; এক সময় গ্রামগঞ্জের অভাব-অনটনে থাকা মানুষের পেটের ক্ষুধা মেটানোর খাবার ছিল সবজি জাতীয় খাদ্য শালুক। তখন বর্ষা মৌসুম এলেই এক রকম শালুক সিদ্ধ খেয়েই জীবন বাঁচাতেন তারা। তবে বড়লোকেরা শালুক সিদ্ধ খেতেন শখ করে। 

কিন্তু গরিবের ক্ষুধা নিবারণের সেই খাবার শালুক এখন গরিব-বড়লোকসহ সব শ্রেণি-পেশার মানুষের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। যে কারণে সুস্বাদু খাবার শালুকের দামও বেপরোয়া।

শালুক আসলে কি? অনেকেই বিভ্রান্ত হন। শালুক শাপলা ফুলের মাঝামাঝি অংশে জন্মানো এক ধরনের সবজি জাতীয় খাদ্য। শাপলা গাছের গোড়ায় একাধিক গুটির জন্ম হয় যা ধীরে ধীরে বড় হয়ে শালুকে পরিণত হয়।

শাপলা সাধারণত লাল ও সাদা রঙের হয়। আর শালুকের বাইরের আবরণটি কচুকুচে কালো এবং ভেতরের অংশ হালকা হোলদেটে। একেকটি শালুকের ওজন সাধারণত ৪০ থেকে ৭০ গ্রাম হয়ে থাকে। এটি সেদ্ধ করে বা আগুনে পুড়িয়ে ভাতের বিকল্প হিসেবে খাওয়া যায়।

শালুক হজমশক্তি বাড়াতে সাহায্য করে, দ্রুত ক্ষুধা নিবারণ করে এবং শরীরে পর্যাপ্ত শক্তি জোগায়। এটি একটি ভালো সবজি হিসেবে সমাদৃত। সাথে সাথে চুলকানি ও রক্ত আমাশয় নিরাময়ের জন্য ঔষধ হিসেবেও ব্যবহৃত হয়।

আমাদের দেশের খালে-বিলে বর্ষা মৌসুমে ব্যাপকভাবে শাপলা জন্মায়। বর্ষা থেকে শরতের শেষ পর্যন্ত নদী-নালা, খাল-বিল, জলাশয়ের নিচু জমিতে এমনি এমনিই জন্মায় শাপলা। যার গোড়া থেকে শালুক সংগ্রহ করা হয়।

শুনলে অবাক হবেন  প্রতি ১০০ গ্রাম শালুকে রয়েছে খনিজ পদার্থ ১.৩ গ্রাম, আঁশ ১.১ গ্রাম, খাদ্যপ্রাণ ১৪২ কিলো, ক্যালোরি-প্রোটিন ৩.১ গ্রাম, শর্করা    ৩১.৭ গ্রাম, ক্যালসিয়াম ৭৬ মিলিগ্রাম।