ঢাকা, শনিবার ০২, মার্চ ২০২৪ ১৬:৫৮:২৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

মেছতা দূর করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক 

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০০ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২৩ শনিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ত্বকের বিভিন্ন সমস্যার মধ্যে মেছতা অন্যতম। কমবয়সে এই সমস্যা তেমন একটা দেখা না গেলেও বয়স ৩৫ পার হলেই বাড়ে সমস্যাটি। বিশেষত শুষ্ক ত্বকে মেছতার সমস্যা বেশি হয়। কেননা শুষ্ক ত্বক মানে কম আর্দ্রতা। ত্বকে যখন আর্দ্রতার অভাব হয় তখন কালচে ছোপ দেখা যায়। এই কালচে দাগই মেছতা নামে পরিচিত। 

মেছতা কি?

মেছতা হলো এক ধরনের ছোট ছো্ট বাদামি রঙের ছোপ ছোপ দাগ যা বেশিরভাগ সময় মুখের ত্বকে, হাতের বাহুতে, ঘাড়ে বা পিঠে দেখা যায়। শরীরের যে অংশগুলো সূর্যের আলোর সংস্পর্শে থাকে সেসব স্থানে মেছতা দেখা যায়।


মেছতা কেন হয়?

সূর্যের আল্ট্রা ভায়োলেট রশ্মি (অতি বেগুনি রশ্মি) শরীরে মেলানিন বাড়িয়ে দেয়। দীর্ঘসময় রোদে থাকলে শরীরের কিছু কিছু অংশের ত্বকে মেলানিন বেড়ে যায়। ফলে এসব জায়গার রঙ গাঢ় হয়ে যায়। যা দেখতে বাদামি ছোপ ছোপ দাগের মতো মনে হয়। যাদের গায়ের রঙ ফর্সা, চুল কিছুটা লালচে তাদের জেনেটিক্যালি মেছতা হওয়ার সম্ভাবনা বেশি।

চিকিৎসার মাধ্যমে মেছতা পুরোপুরি ভালো হওয়ার সম্ভাবনা কম। কিন্তু কিছু ঘরোয়া উপায় রয়েছে যার মাধ্যমে এই সমস্যা ধীরে ধীরে কমিয়ে আনা যায়। চলুন জানা যাক বিস্তারিত- 


আলুর রস

বাঙালির রান্নাঘরে আলু থাকেই। কেবল স্বাদ বাড়াতে নয়, ত্বকের যত্নেও এটি বেশ উপকারি। আলুতে থাকা স্টার্চ, ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বককে উজ্জ্বল করে তোলে। মেছতা দূর করতে আলুর খোসা ছাড়িয়ে গ্রেট করে নিন। এরপর ছাঁকনি দিয়ে আলু থেকে রস বের করুন। এই রস মুখে লাগিয়ে আধা ঘণ্টা রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

লেবু ও মধু

লেবুর রসে আছে ভিটামিন সি। এসঙ্গে মধুতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। লেবুর রস আর মধু মিশিয়ে মুখের দাগযুক্ত অংশে কিছুক্ষণ মেখে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে কমবে ত্বকের দাগছোপ। 


অ্যাপল সিডার ভিনেগার

ওজন কমাতে অনেকেই গরম পানিতে অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে খেয়ে থাকেন। মুখের দাগ তোলার জন্য এটি দারুণ কাজ করে। তবে মাথায় রাখবেন, অ্যাপল সিডার ভিনেগার কিন্তু সরাসরি মুখে মাখা যায় না। পানির সঙ্গে মিশিয়ে দাগযুক্ত অংশে লাগান। মিনিট পাঁচেক রেখেই ধুয়ে ফেলুন। 

অ্যালোভেরা

মেছতা দূর করতে ব্যবহার করতে পারেন অ্যালোভেরাও। ডার্ক সেলের ডিপিগমেন্টেশন এবং মেছতার দাগ কমায় এটি। তাজা অ্যালোভেরা ব্লেন্ড করে দাগযুক্ত অংশে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে নিন। চাইলে অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন।