ঢাকা, শনিবার ০২, মার্চ ২০২৪ ১৬:২৯:১৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বৃষ্টির দিনে মজাদার ‘আচারি ভুনা খিচুড়ি’

লাইফস্টাইল ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৪ পিএম, ১৭ নভেম্বর ২০২৩ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

আচারি ভুনা খিচুড়ি একটি বাঙালি স্টাইলের স্পাইসি খিচুড়ি রেসিপি। এটি তৈরি করতে বাসমতি চাল অথবা পোলাওয়ের চাল লাগবে। এটি হোটেল কিংবা রেস্টুরেন্ট স্টাইলের খিচুড়ির একটি রূপ। যা আপনি চাইলে বাসায় পরিবারের সঙ্গে খেতে পারেন। আসুন, আমরা জেনে নিই ‘আচারি ভুনা খিচুড়ি’ রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—


উপকরণ

বাসমতি চাল এক কাপ
মুসুর ডাল ১/২ কাপ
আলু একটি
গাজর কুচি এক কাপ
রসুন কুচি এক চা চামচ
আদা কুচি এক চা চামচ
পেঁয়াজ কুচি এক কাপ
টমেটো কুচি এক কাপ
ধনেপাতা কুচি
তেল দুই টেবিল চামচ
গরম মসলা গুঁড়া ১/২ চা চামচ
টুকরো লঙ্কা (স্বাদ অনুযায়ী)
হলুদ গুঁড়া ১/২ চা চামচ
জিরা গুঁড়া ১/২ চা চামচ
লবণ স্বাদ মতো

প্রস্তুত প্রণালি

প্রথমে চাল ও ডালকে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এবার একটি পাত্রে তেল দিয়ে গরম করে তাতে পেঁয়াজ কুচি, জিরা গুঁড়া, রসুন কুচি, আদা কুচি ও হলুদ গুঁড়া দিয়ে দিতে হবে কিছুক্ষণ ভেজে নিতে হবে। 

এবার তাতে আলু, গাজর, টমেটো দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। সব সবজি সিদ্ধ হলে তাতে গরম মসলা গুঁড়া, টুকরো লঙ্কা ও স্বাদ মতো লবণ দিয়ে দিতে হবে।

এরপর মসলা ভালো করে কষিয়ে চাল ও ডাল দিয়ে ভালোভাবে মেশানো হলে পানি দিয়ে চাল ও ডাল সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে চাল ও ডালের মিশ্রণে সবজি ভুনা মিশ্রণ দিয়ে ভালোভাবে মেশাতে হবে। এবার তাতে অল্প পরিমাণ ফুটন্ত গরম পানি দিয়ে তাতে কাঁচা মরিচ ও আচার দিয়ে পাঁচ মিনিটের জন্য ঢেকে দিতে হবে।

এরপর ঢাকনা তুলে নেড়েচেড়ে আবার অল্প সময় দমে রাখুন। এরপর নামিয়ে ধনেপাতা কুচি দিয়ে গরম-গরম পরিবেশন করুন ‘আচারি ভুনা খিচুড়ি’।=