ঢাকা, শনিবার ২৭, জুলাই ২০২৪ ১০:৩০:৩৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া রাজধানীতে কমেছে সবজি, মাছ ও মুরগির দাম লুকিয়ে থাকা নাশকতাকারীদের ধরতে জনগণকে পাশে চান প্রধানমন্ত্রী

খালি পেটে লিচু খেলে কী কী সমস্যা হয়

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৪৬ এএম, ৭ জুন ২০২৪ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

গ্রীষ্মকালীন একটি রসালো ফল লিচু। মিষ্টি স্বাদের এই ফলটি ছোট বড় সবারই খুব পছন্দের। লিচুতে জলীয় অংশের পরিমাণ বেশি থাকে। প্রোটিন এবং কার্বোহাইড্রেট খুব অল্প পরিমাণে থাকে। ফ্যাটবিহীন এই ফলে রয়েছে ভিটামিন এবং খনিজ পদার্থ। খনিজ উপাদানগুলো হলো ম্যাঙ্গানিজ আয়রন, ফলিক অ্যাসিড, কপার ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি। এ ছাড়াও এই ফলে প্রচুর ডায়েটারি ফাইবার অবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। বিশেষজ্ঞদের মতে, পটাশিয়াম, ফাইবার, প্রোটিনে ভরপুর লিচু পরিমিত পরিমাণে খেলে শরীরের অনেক উপকারে লাগে। ভরা পেটে লিচু খেলে তেমন কোনও সমস্যা হয় না। তবে খালি পেটে লিচু খেলে নানা ধরনের সমস্যা হতে পারে। যেমন-

স্থূলতা : অনেকেই খেতে ভাল লাগছে বলে মুঠো মুঠো লিচু খান। এটা মোটেও ঠিক নয়। এতে ওজন বেড়ে যাওয়ার শঙ্কা থাকে। বিশেষ করে খালি পেটে লিচু খাওয়া একেবারেই ঠিক নয়। তা হলে এই সমস্যা আরও বেড়ে যায়।


রক্তচাপ কমে যাওয়া : লিচু খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কিন্তু যাদের উচ্চ রক্তচাপের সমস্যা নেই, তারা যদি খালি পেটে বেশি পরিমাণে লিচু খান, তা হলে রক্তচাপ কমে যেতে পারে। এ কারণে ঝুঁকি এড়াতে খালি পেটে লিচু না খাওয়াই ভালো। 

অ্যালার্জির প্রবণতা : কারও যদি কোনও খাবার থেকে অ্যালার্জি হওয়ার প্রবণতা থাকে, তাহলে লিচুর বিষয়ে সচেতন হতে হবে। চিকিৎসকরা বলছেন, অতিরিক্ত লিচু খেলে ত্বকে র‌্যাশ, চুলকানির মতো সমস্যা হতে পারে। কারও কারও ক্ষেত্রে শ্বাসকষ্টের লক্ষণও প্রকাশ পায়। বিশেষ করে খালি পেটে লিচু খেলে এসব আশঙ্কা বাড়ে।