ঢাকা, শনিবার ২৭, এপ্রিল ২০২৪ ০:৫৬:০৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

এমবিবিএস ভর্তি পরীক্ষা: ১ আসনের বিপরীতে লড়ছে ৭ জন

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:১৫ পিএম, ৭ অক্টোবর ২০১৯ সোমবার

এবছর এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে  ৭২৯২৮ জন, যা গতবারের তুলনায় ৭,০০৯ জন বেশি। এবছর এক আসনের বিপরীতে লড়ছে সাত জন। মোট আসন সংখ্যা ১০ হাজার ৪শ ৪ জন।

আজ সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত সংবাদ সম্মেলনে এ তথ্য জানা গেছে।

আজ দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৯ সালের এমবিবিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে এমবিবিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিষয়াদী তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবের দায়িত্বে থাকা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুপ্রিয় কুমার কুন্ডু।

এসময় পরীক্ষা সংক্রান্ত নিয়মাবলী তুলে ধরে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

তিনি জানান, ঢাকা মহানগরের ৫টি কেন্দ্রের ১১টি ভেন্যুতে ৩৫,৯৮৫ জন পরীক্ষার্থী এবং ঢাকা বাহিরে ১৫টি জেলায় ৩৬,৯৪৩ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

তিনি জানান, ভর্তি পরীক্ষার সাথে সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, পরিদর্শনকারী টিমসহ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ইলেকট্রনিক ডিভাইস, ক্যালকুলেটর, ঘড়ি, হেডফোন, ব্লু-টুথসহ অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস পরীক্ষা কেন্দ্রে আনয়ন, বহন ও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতিমূলক কার্যক্রম সংক্রান্ত প্রেস ব্রিফিং এ জানানো হয়েছে, আগামী ১১ অক্টোবর দেশব্যাপী একযোগে ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।  ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ইতোমধ্যে সকল প্রস্তুতি গ্রহণ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ বছর সরকারি (৪,০৬৮আসন) ও বেসরকারি (৬,৩৩৬আসন) মেডিকেল কলেজে ১০,৪০৪টি আসনের বিপরীতে মোট ৭২,৯২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছে।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ইতোমধ্যে মন্ত্রণালয় সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে চারটি সভা আয়োজন করেছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী সংশ্লিষ্টদের মধ্যে দায়িত্বাবলী বুঝিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও কেন্দ্র ও ভেন্যুর জন্য শিক্ষা মন্ত্রণালয় ; জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়; সাইবার ক্রাইম প্রতিরোধ এবং পরীক্ষার আগের দিন রাত ১০টা হতে পরীক্ষার দিন সকাল ১১টা পর্যন্ত ইন্টারনেটের গতি সীমিত রাখার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বিটিআরসি; সড়কের নিরাপত্তা নিশ্চিত এবং নির্বিঘ্নে চলাচলের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ; নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য বিদ্যুৎ বিভাগের সাথে বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও ভর্তি পরীক্ষার সার্বিক নিরাপত্তা প্রদান, সাইবার ক্রাইম প্রতিরোধ, কোচিং সেন্টার বন্ধকরণ, ফটোকপি মেশিন বন্ধ রাখা, পরীক্ষা কেন্দ্রের আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, প্রশ্ন ও উত্তরপত্রের নিরাপত্তা নিশ্চিতকরণ, গোয়েন্দা নজরদারী বৃদ্ধি, কুচক্রী মহলের অপরাধ তৎপরতা বন্ধে জননিরাপত্তা বিভাগ, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), ডিজিএফআই ও এনএসআইসহ সংশ্লিষ্টদের সমন্বয়ে বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে।

এবছর প্রশ্নপত্র প্রণয়নে প্রযুক্তিগত পরিবর্তন আনা হয়েছে। প্রশ্নপত্র প্রেরণ্যের জন্য ট্রাংকের সাথে সংযুক্ত ট্র্যাকিং ডিভাইসসমূহ ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং গোয়েন্দা সংস্থা তাদের গোয়েন্দা তৎপরতা ও নজরদারি জোড়দার করেছে। ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে শিক্ষার্থী ও অবিভাবকদেরকে কোন প্রকার গুজবে কান না দেওয়ার জন্য সতর্ক বার্তা প্রচারের জন্য মন্ত্রণালয় প্রস্তুত রয়েছে।

দূর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কবার্তা থাকলে পরীক্ষার্থীদের আগে-ভাগেই পরীক্ষার হলে পৌছানোর জন্য ক্ষুদে বার্তা/ বিজ্ঞপ্তি/ টিভি স্ক্রলের মাধ্যমে অবহিত করার জন্য স্বাস্থ্য অধিদপ্তর প্রস্তুত রয়েছে।

পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদেরকে পরীক্ষার দিন ৯ টার মধ্যে আবশ্যিকভাবে পরীক্ষা কেন্দ্রে প্রবেশের জন্য এবং পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা প্রদানের লক্ষ্যে সরকারি এবং বেসরকারি টেলিভিশন, দৈনিক পত্রিকা এবং মোবাইলে ক্ষুদে বার্তা (SMS) প্রদানের মাধ্যমে নির্দেশনা প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) এর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিশিষ্ট কলামিস্ট আবুল মকসুদ, বিএমডিসি এর সভাপতি অধ্যাপক শহীদুল্লাহ প্রমূখ।