ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ২২:১০:৫০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে: মমতা

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৫৮ পিএম, ১৯ আগস্ট ২০১৯ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, জম্মু ও কাশ্মীরে মানবাধিকার সম্পূর্ণ লঙ্ঘিত হয়েছে। সোমবার বিশ্ব মানবতা দিবস উপলক্ষে এক টুইট বার্তায় তিনি এ কথা বলেন। এমনকি মানবতার জন্য তিনি একবার ২১ দিন রাস্তায় থেকে প্রতিবাদ করেছিলেন বলেও জানান মমতা।

মমতা তার টুইটে লিখেন, আজ বিশ্ব মানবতা দিবস। জম্মু ও কাশ্মীরে মানবাধিকার সম্পূর্ণ লঙ্ঘিত হয়েছে। আসুন আমরা প্রার্থনা করি কাশ্মীরের মানবাধিকার ও শান্তির জন্য। মান‌বাধিকার বিষয়টি আমার ‌হৃদয়ের খুব কাছের। ১৯৯৫ সালে আমি হেফাজতে মৃত্যুর বিরুদ্ধে মানবাধিকার রক্ষার জন্য ২১ দিন রাস্তায় ছিলাম।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে তাকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিল পেশ করেছিল লোকসভায়। সেই বিল পাসও হয়ে গেছে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নিয়ে জম্মু-কাশ্মীর এবং লাদাখ এই দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়েছে।

তখন থেকে কাশ্মীরে চলছে অবরুদ্ধ পরিস্থিতি। মানুষজন ঠিকমতো বাড়িঘর থেকে বের হতে পারছেন না। পাশাপাশি ফোন বা ইন্টারনেটও ব্যবহার করতে পারছেন না।

এটি কতদিন চলবে সে সম্পর্কে জানতে চাইলে জম্মু ও কাশ্মীরের গভর্নর সত্যপাল মালিকের উপদেষ্টা কে বিজয়া কুমার বলেছেন, যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো নিশ্চিত করার জন্যই এই পদক্ষেপ।

-জেডসি