ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১৬:৫৬:২৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

জয়পুরহাট চিনিকলে ১ হাজার ১৬২ মেট্রিক টন চিনি উৎপাদন

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৩৪ পিএম, ২৪ জানুয়ারি ২০২২ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

জয়পুরহাট দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলের ২০২১-২০২২  মাড়াই মৌসুমে এক হাজার ১৬২ মেট্রিক টন চিনি উৎপাদন হযেছে। মাত্র ১৮ দিন চালু ছিল জয়পুরহাট চিনিকল। আখের অভাবে মিলের মাড়াই কার্যক্রম বন্ধ ঘোষণা করে চিনিকল কর্তৃপক্ষ। 
চিনিকল সূত্র জানায়, ২১ হাজার ৪৪৯ মেট্রিক টন আখ মাড়াই করে এক হাজার ১৬২ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়। চিনি আহরণের শতকরা হার ছিলো ৫ দশমিক ৪ ভাগ। আখের অভাবে চিনিকল গুলোর অব্যাহত লোকসান কমাতে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী  রংপুরের মহিমাগঞ্জ চিনিকল এলাকা ও জয়পুরহাট চিনিকল  এলাকার ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করার লক্ষ্যমাত্রা নির্ধারণকরা হয়েছিল দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান  জয়পুরহাট চিনিকলে। এরমধ্যে ছিল  জয়পুরহাট চিনিকল এলাকার ২৫ হাজার মেট্রিক টন আখ ও রংপুরের মহিমাগঞ্জ চিনিকল এলাকার ৫ হাজার মেট্রিক টন আখ। চলতি ২০২১-২২ আখ মাড়াই মৌসুমে দুইটি মিল থেকে সংগৃহীত আখের পরিমান হচ্ছে জয়পুরহাট চিনিকল এলাকা থেকে ১৭ হাজার এবং রংপুরের মহিমাগঞ্জ থেকে ৪ হাজার ৪৪৯ মেট্রিক টন আখ। চিনির উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ হাজার ৮শ মেট্রিক টন। চিনি আহরণের শতকরা হার  ধরা হয়েছিল শতকরা ৬  ভাগ। এটি ছিল জয়পুরহাট চিনিকলের ৫৯ তম মাড়াই মৌসুম। জয়পুরহাট চিনিকলে প্রতিদিন ১৫শ মেট্রিক টন আখ মাড়াই করার সক্ষমতা রয়েছে। পর্যাপ্ত আখ না থাকায় এবার ২৫ দিন চিনিকল চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হলেও আখের অভাবে ১৮ দিন মিল চালু রাখার পর ২০ জানুয়ারি মাড়াই মৌসুমের সমাপ্তি  ঘোষণা করা হয় বলে জানান জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক রাব্বিক হাসান।   জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড: সামছুল আলম দুদু  গত ৩১ ডিসেম্বর চিনিকল চত্বরে আয়োজিত সুধি সমাবেশের মাধ্যমে ২০২১-২২ মাড়াই মৌসুমের উদ্বোধন করেছিলেন।