ঢাকা, শনিবার ২৭, এপ্রিল ২০২৪ ৩:০২:০১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

ডাকছে হ্যাকার, প্লে স্টোরের ২২ অ্যাপ বেকার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৬ এএম, ১৭ ডিসেম্বর ২০১৮ সোমবার

বছর খানেক আগে গোয়েন্দাগিরি, ইউজারদের ব্যক্তিগত তথ্য চুরি, হ্যাকিং প্রভৃতি নানা অভিযোগে বেশ কিছু অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছিল গুগল। গত ৮ ডিসেম্বর আবারও ২২টি অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে দিল তারা। অভিযোগ প্রায় একই। তথ্য চুরি থেকে হ্যাকিং, অনলাইন ফ্রডের অভিযোগ রয়েছে এই অ্যাপগুলির বিরুদ্ধে। 

ইন্টারনেট সিক্যুরিটি রিসার্চ সংস্থা সোফোস একটি বিবৃতি দিয়ে বিষয়টি আরও পরিষ্কার করেছে। তারা জানাচ্ছে, এই অ্যাপগুলির ব্যবহারে ফোনের ব্যাটারি তো দ্রুত শেষ হচ্ছেই, তার সঙ্গে ক্রমাগত ইউজারের তথ্য ফোন থেকে চুরি হয়ে যাচ্ছে। বিবৃতিতে তারা লিখেছে, ‘এই অ্যাপগুলির ব্যবহারে মোবাইলের ব্যাটারি অত্যন্ত দ্রুত শেষ হচ্ছে। তার অন্যতম কারণ ব্যাকগ্রাউন্ডে এই অ্যাপগুলি সব সময় সচল থাকে এবং ক্রমাগত সার্ভারের সঙ্গে যোগাযোগ রেখে চলে। C2 সার্ভার হওয়ার কারণে যে কোনও সময় আপনার ফোনে ম্যালওয়্যার বা স্পাইওয়্যারের মতো ভাইরাস আপলোড করতে পারে।’ তারা ইউজারদের সতর্ক করেছে, যদি কারও ফোনে এই অ্যাপ থেকে থাকে তবে তা অবিলম্বে আনইনস্টল করে ফেলুন। 

এক নজরে দেখে নিন কোন কোন অ্যাপ রয়েছে এই তালিকায়: স্পার্কেল ফ্ল্যাশলাইট, স্নেক অ্যাটাক, ম্যাথ সলভার, টেক আ ট্রিপ, ম্যাগনিফাই, জয়েন আপ, জম্বি কিলার, স্পেস রকেট, নিয়ন পং, জাস্ট ফ্ল্যাশলাইট, টেবল সকার, ক্লিফ ডাইভার, বক্স স্ট্যাক, জেলি স্লাইস, এ কে ব্ল্যাকজ্যাক, কালার টাইলস, অ্যানিম্যাল ম্যাচ, রুলেট ম্যানিয়া, হেক্সাফল, হেক্সাব্লকস, শেপসর্টার এবং পেয়ারজ্যাপ। ইংরেজিতে অ্যাপ গুলো খুঁজে পেতে সুবিধে, তাই আপনাদের জন্য নীচে এর ইংরেজি নাম দেওয়া রইল। দেরি না করে অবিলম্বে মুছে ফেলুন। 

Sparkle FlashLight, Snake Attack, Math Solver, Tak A Trip, Magnifeye, Join Up, Zombie Killer, Space Rocket, Neon Pong, Just Flashlight, Table Soccer, Cliff Diver, Box Stack, Jelly Slice, AK Blackjack, Color Tiles, Animal Match, Roulette Mania, HexaFall, HexaBlocks, ShapeSorter, PairZap