ঢাকা, শনিবার ২৭, এপ্রিল ২০২৪ ৪:২০:৩২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

মেডিকেল ভর্তি পরীক্ষায় পাসের হারে এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:০১ পিএম, ১৫ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রকাশ করা হয়েছে। এই বছর পাস করেছেন ৪৯ হাজার ৪১৩ জন। উত্তীর্ণের মধ্যে ছেলে ২২ হাজার ৮৮২ (৪৬.৩১%), মেয়ে ২৬ হাজার ৫৩১ (৫৩.৬৯%)। পাস করা শিক্ষার্থীদের মধ্যে সরকারিতে নেয়া হবে চার হাজার ৬৮ জন ও বেসরকারিতে নেয়া হবে ছয় হাজার ৩৩৯ জন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেল ৪টায় মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে পরীক্ষার বিস্তারিত ফলাফল প্রকাশ করা হয়। গতকাল সোমবার (১৪ অক্টোবর) ফল প্রকাশ হওয়ার কথা ছিলো। কিন্তু, স্বাস্থ্য অধিদফতর চূড়ান্ত জাতীয় মেধাতালিকা প্রণয়ন করার কাজ সম্পন্ন করতে না পারায় সম্ভব হয়নি।

নতুন পদ্ধতিতে গত শুক্রবার (১১ অক্টোবর) দেশব্যাপী একযোগে ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর ৩৬টি সরকারি মেডিকেল কলেজে চার হাজার ৬৮ আসন ও ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে ছয় হাজার ৩৩৬ আসনসহ মোট ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে ৬৯ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, আগে আট পৃষ্ঠা থাকলেও এ বছর মাত্র দুই পৃষ্ঠার প্রশ্ন ও উত্তরপত্রে পরীক্ষার্থীদের পরীক্ষা নেয়া হয়। তবে প্রত্যেক শিক্ষার্থীর প্রশ্নপত্র ছিল ভিন্ন।

-জেডসি