ঢাকা, সোমবার ০১, জুন ২০২০ ১৯:২৩:০৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
করোনার ব্যাপক সংক্রমণ সত্ত্বেও লকলাউন শিথিল মস্কোয় দেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, নতুন শনাক্ত ২৩৮১ এবার ডেঙ্গু ঠেকাতে কর্মকর্তাদের ৭ নির্দেশনা অফিসে আসতে পারবেন ২৫ ভাগ কর্মকর্তা: জনপ্রশাসন প্রতিমন্ত্রী অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু

ধেয়ে আসছে আম্পান, সরিয়ে নেয়া হচ্ছে উপকূলীয় লোকদের

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১২ পিএম, ১৯ মে ২০২০ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ঘূর্ণিঝড় আম্পানের কারণে উপকূলীয় ঝুকিপূর্ণ এলাকাসমূহ থেকে লোকজনকে বিভিন্ন সাইক্লোন সেল্টার স্টেশনে নেয়া শুরু করেছে বাংলাদেশ কোস্টগার্ড।

এরইমধ্যেই কোস্টগার্ড সদস্যরা ভোলার বিভিন্ন উপকূলীয় দ্বীপসমূহ ও সুন্দরবন ও তৎসংলগ্ন ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে সাইক্লোন সেল্টার স্টেশনেগুলোতে আনা এবং তাদেরকে ঘূর্ণিঝড় মোকাবিলায় বিভিন্ন নির্দেশনা প্রদানের মাধ্যমে তাদের সচেতন করা শুরু করেছে।

কোস্টগার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. হায়াত ইবনে সিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণাঞ্চলের জেলা বাগেরহাট, সাতক্ষীরা ও খুলনাসহ বিভিন্ন উপকূলীয় অঞ্চলে জেলে ও ঝুঁকিতে থাকা স্থানীয় মানুষজনকে সাইক্লোন সেন্টার নেয়ার জন্য ব্যবস্থা ও তাদেরকে সহায়তা করার জন্য বিভিন্ন প্রকার অভিযান পরিচালনা করছে কোস্টগার্ড। ঘূর্ণিঝড় আম্ফানের ঝুঁকি শেষ না পর্যন্ত এই প্রক্রিয়া অব্যাহত থাকবে।

এদিকে, গতি ও শক্তির সঞ্চার করে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকা থেকে বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আম্পান। এরইমধ্যেই, অতি প্রবল শক্তিশালী তথা এক্সট্রিম সিভিয়ার সাইক্লোন থেকে সুপার সাইক্লোনে উন্নীত হয়েছে এটি। ঘূর্ণিঝড় আম্পানের কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ২২৩ কিলোমিটার। যা বিকেল পর্যন্ত ছিল ২১০ কিলোমিটারেরও কম। এ ঘূর্ণিঝড়ের বাতাসের এখন যে বেগ তা সিডরের চেয়েও বেশি। ফলে ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

-জেডসি