ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৩:১৯:০১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

একদিনের হিসেবে ভারতে কমলো শনাক্তের হার, সুস্থতা বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৩৫ এএম, ৮ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

লাগাতার এক মাস ধরে দৈনিক সংক্রমণের হার উদ্বেগের কারণ হয়ে ছিলো ভারতবাসীর জন্য। গত দু’দিনে সব রেকর্ড ভেঙে দৈনিক সংক্রমণ ৯০ হাজারের কোঠায় পৌঁছে গিয়েছিল। গতকালই নতুন সংক্রমণ ধরা পড়েছিল প্রায় ৯১ হাজার। সেদিক থেকে কিছুটা হলেও স্বস্তি মিলল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের সকালের বুলেটিনে দেখা গেল, গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ ধরা পড়েছে ৭২ হাজারের কাছাকাছি।

করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যার নিরিখে ব্রাজিলকে ছাড়িয়ে এখনও বিশ্বের দু’ নম্বরেই আছে ভারত। কোভিড পজিটিভ রোগীর সংখ্যা ৪২ লাখ ছাড়িয়ে গিয়েছে। আজকের হিসেবে ৪২ লাখ ৮০ হাজার ৪২২। সেই সঙ্গেই বেড়েছে করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যাও। কেন্দ্রের হিসেবে দেশে এখন করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যা ৮ লাখ ৮৩ হাজারের কাছাকাছি। অ্যাকটিভ কেস প্রায় ২১ শতাংশ।

করোনায় মৃতের সংখ্যা ৭২ হাজার ছাড়িয়েছে। ভাইরাসের সংক্রমণে একদিনে মৃত্যু হয়েছে ১ হাজার ১১৩ জনের। তবে মৃতের সংখ্যা বাড়লেও মৃত্যুহার আগের থেকে অনেকটাই কমেছে। স্বাস্থ্যমন্ত্রণালয়ের হিসেবে দেশে এখন করোনায় মৃত্যুহার ১.৭০%, যা এখনও অবধি বিশ্বে সর্বনিম্ন।

আজকের বুলেটিনে আরও একটা ইতিবাচক দিক হল সুস্থতার হার বৃদ্ধি। ৪২ লাখ করোনা আক্রান্ত হলেও সংক্রমণ সারিয়ে সুস্থ হয়েছেন ৩৩ লাখের বেশি। সুস্থতার হার ৭৭.৩১%। একদিনে সুস্থ হয়ে ওঠা করোনা রোগীদের সংখ্যাও কম নয়। যেখানে প্রায় ৭২ হাজার নতুন সংক্রমণ ধরা পড়েছে, সেখানে করোনা জয়ীদের সংখ্যা ৭৩ হাজারের বেশি।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয় জানাচ্ছে, দেশের এফেক্টিভ রিপ্রোডাকশন নম্বর তথা ‘আর নম্বর’ কমে গেছে। গত শুক্রবার আর নম্বর ছিল ১.০৯ পয়েন্টে, সোমবার সেটা কমে দাঁড়িয়েছে ১.০৮ পয়েন্টে। কেন্দ্রের লক্ষ্য হল এই আর নম্বর একের নীচে নামিয়ে ফেলা। তাহলেই করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যা কমে যাবে। কজন আক্রান্তের থেকে বেশিজনের মধ্যে সংক্রমণ ছড়ানোর হার কমবে। পুদুচেরীতে আর নম্বর সবচেয়ে কম ০.৯২, বিহারে ০.৯৭। তেলঙ্গানা ও তামিলনাড়ুতেও আর নম্বর একের নীচে নেমে গেছে যথাক্রমে ০.৯৭ ও ০.৯৯।

কোভিড পজিটিভিটি রেট ফের বেড়েছে। গত শুক্রবার পজিটিভিটি রেট তথা সংক্রমণএর হার কমে গিয়েছিল ৭.৭০ শতাংশে। সোমবার দেখা গেল সংক্রমণের হার বেড়ে ৮.০৫ শতাংশে পৌঁছে গেছে। সংক্রমণের হার বাড়ায় দৈনিক বৃদ্ধিও গত কয়েকদিনে মাত্রা ছাড়িয়েছিল।

আশার কথা হল, কোভিড টেস্ট আরও বেড়েছে দেশে। এ যাবৎ পাঁচ কোটির বেশি করোনা পরীক্ষা হয়েছে দেশজুড়েই। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর হিসেবে ৫ কোটি ৬ লক্ষ ৫০ হাজার ১২৮। গতকাল সোমবার দেশে নমুনা পরীক্ষা হয়েছে প্রায় ১১ লাখের কাছাকাছি। দেশে কোভিড টেস্টের ল্যাবরেটরির সংখ্যা আরও বেড়েছে। মোট ১৬৬৮টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা হচ্ছে যার মধ্যে সরকারি ল্যাবরেটরি ১০৩৫টি ও বেসরকারি ল্যাব রয়েছে ৬৩৩টি।

-জেডসি