ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৫:১২:১৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

করোনার সংক্রমণ বৃদ্ধির জন্য দায়ী তরুণরা: হু

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:২৭ এএম, ৩১ জুলাই ২০২০ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপ কমেনি। প্রতিদিনই দুই লাখের বেশি মানুষের দেহে করোনাভাইরাস শনাক্ত হচ্ছে। মৃত্যুর সংখ্যাও বাড়ছে প্রতিনিয়ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেন, অনেক তরুণ করোনাভাইরাসের ব্যাপারে অসতর্ক হয়ে পড়েছে এবং সম্প্রতি সংক্রমণে যে উর্ধ্বগতি দেখা যাচ্ছে তার জন্য এটা অংশতঃ দায়ী।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক এমনটাই জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানের এমন দাবির একদিন আগে ইউরোপে করোনা ছড়ানোর জন্য তরুণদের দায়ী করেছিলেন সংস্থার ইউরোপ অঞ্চলের পরিচালক ড. হ্যান্স ক্লুগ। তিনি বলেছিলেন, ইউরোপে নতুন করে করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে গেছে। তার মূল কারণ হতে পরে তরুণ-যুবকরা। এবারের সংক্রমণে তরুণদের ভূমিকা থাকতে পারে। ইউরোপের সরকারগুলোর উচিৎ এখনই তরুণ জনগোষ্ঠীকে সঠিক বার্তা দিয়ে সতর্ক করা।

করোনাভাইরাস মহামারির শুরু থেকেই তরুণদের এই স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানিয়ে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ তরুণদের করোনা আক্রান্তের হার সবচেয়ে বেশি। তবে তাদের বেশিরভাগের বড় কোনো ক্ষতি না হলেও তাদের মাধ্যমে বয়স্করা আক্রান্ত হতে পারেন বলে বরাবরই সতর্ক করে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এছাড়া, যথাযথ নিরাপত্তা, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে হলেও হাজিদের হজ করার সুযোগ করে দেয়ার জন্য এ সময় তিনি সৌদি আরবকে ধন্যবাদ জানান। বিষয়টিকে তিনি নিউ নরমাল লাইফের উৎকৃষ্ট উদাহরণ হিসেবে উল্লেখ করেছন।এভাবেই নিরাপদে, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে জীবনকে চালিয়ে নিতে হবে মহামারিকালে।

টেড্রোস ঘেব্রেইয়েসুস বলেন, করোনাভাইরাসের সঙ্গেই মানুষকে বসবাস করা শিখতে হবে। আর এটা করতে হবে নিজেদের ও অন্যদের নিরাপদে রাখার মাধ্যমে। বিশেষ করে যারা উচ্চ ঝুঁকিতে আছেন তাদের। মহামারি মানে এই নয় যে জীবন থেকে থাকতে হবে।

-জেডসি