ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ৬:৩৬:৩২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস ২৪ ঘণ্টার ব্যবধানে ফের কমল স্বর্ণের দাম মক্কা ও মদিনায় তুমুল বৃষ্টির শঙ্কা খালেদার গ্যাটকো মামলায় চার্জগঠনের শুনানি পেছাল কুড়িগ্রামে তাপদাহ: বৃষ্টির জন্য নামাজ আদায় থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

তথ্যপ্রযুক্তির অপব্যবহার রোধে গণআন্দোলন জরুরি

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৪৭ পিএম, ২৬ জুলাই ২০২২ মঙ্গলবার

সিটিও ফোরাম বাংলাদেশ ও বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের যৌথ আয়োজনে আজ মঙ্গলবার সাইবার ঝুঁকি এবং সাইবার নিরাপত্তা বিষয়ক কর্মশালায় আলোচক ও অংশগ্রহণকারীরা।

সিটিও ফোরাম বাংলাদেশ ও বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের যৌথ আয়োজনে আজ মঙ্গলবার সাইবার ঝুঁকি এবং সাইবার নিরাপত্তা বিষয়ক কর্মশালায় আলোচক ও অংশগ্রহণকারীরা।

সাইবার ঝুঁকি মোকাবিলায় নারীদের তথ্যপ্রযুক্তির বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান অর্জন এবং দক্ষতা উন্নয়নে মনযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন আইসিটি বিশেষজ্ঞরা। একই সাথে তথ্যপ্রযুক্তির অপব্যবহার রোধে সর্বস্তরে সাইবার জ্ঞানভিত্তিক গণআন্দোলন গড়ার পরামর্শ তাদের। 

সিটিও ফোরাম বাংলাদেশ এবং বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের (বিএনএসকে) যৌথ আয়োজনে আজ মঙ্গলবার সাইবার ঝুঁকি এবং সাইবার নিরাপত্তা বিষয়ক কর্মশালায় তারা এসব বলেন। 

আলোচনার প্রথম পর্বে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্বাগত বক্তব্য রাখেন হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ। 

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে জ্ঞানভিত্তিক সমাজ হিসেবে গড়ে তুলতে সরকার যে কাজ করছে তাতে সাংবাদিকদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তারা যদি তাদের লেখার মাধ্যমে সাইবার নিরাপত্তাসহ সরকারি কার্যক্রমের ইতিবাচক সমালোচনা করেন তাতে আমরা উপকৃত হবো। কারণ ভুলগুলো সংশোধন করে সামনে এগিয়ে যাওয়া সম্ভব হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু বলেন, বর্তমানে নারী সহিংসতায় শারীরিক নির্যাতনের পাশাপাশি বেড়েছে মানসিক নির্যাতন এবং সেখানে সাইবার বা অনলাইন গুরুত্বপূর্ণ সহায়ক হিসেবে কাজ করছে। এ বিষয়ে সর্বস্তরে সচেতনতা বৃদ্ধিতে সাংবাদিকদের এগিয়ে আসতে হবে। 

ব্যক্তিগত নিরাপত্তার ক্ষেত্রে তিনি বলেন, নারী গণমাধ্যম কর্মীরা যে কাজেই বাইরে যান না কেন সবসময় তার ফোন নম্বর সচল রাখার পাশাপাশি প্রয়োজনে পরিবারের কোনো সদস্যের সঙ্গে লোকেশন শেয়ার করা উচিত। এতে করে তিনি কোন সমস্যার পড়লে তার সহযোগিতায় এগিয়ে যাওয়া এবং সন্ধান পাওয়া সহজ হবে।

দ্বিতীয় পর্বে ডিজিটাল নিরাপত্তা আইন এবং ইনফরমেশন সিকিউরিটি নিয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেন সিটিও ফোরাম মহাসচিব আরফে এলাহী মানিক। এসময় তিনি উপস্থিত প্রশিক্ষণার্থীদের সাথে অনলাইনে প্রাপ্ত তথ্যযাচাই করার প্রক্রিয়াসহ নিরাপত্তার অন্যান্য বিষয়ে আলোচনা করেন। 

এসময় তিনি বলেন, নিরাপত্তা শুরু করতে হবে ব্যক্তিপর্যায়ে থেকে। এছাড়া সামান্য ইমেইল বা ফেইসবুক পাসওয়ার্ড হতে শুরু করে তথ্য যাচাই-বাছাই, ভুল তথ্য প্রচার, ম্যালওয়্যার চেনা ও তা থেকে সুরক্ষায় মোবাইল এবং পিসিতে ফায়ারওয়ালের ব্যবহার এবং সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত তথ্য গোপন রাখার কলাকৌশল নিয়ে তিনি কথা বলেন। নিরাপত্তা বিধানে ব্যক্তিক দক্ষতা উন্নয়নে মনোযোগী হওয়ার পরামর্শ দেন তিনি। 

সিটিও ফোরামের এই নেতা আরও বলেন, সাইবার বিশ্বে ঝুঁকি থাকবেই- তাই বলে তথ্যপ্রযুক্তির ব্যবহার বন্ধ না করা চলবে না; বরং সবাইকে এ সম্পর্কে জ্হান অর্জন করে সতর্ক থাকতে হবে।

সভাপতির বক্তব্যে সিটিএ ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার বলেন, তথ্যপ্রযুক্তির অপব্যবহার রোধ থেকে সচেতনতা তৈরির পাশাপাশি সুরক্ষায় তাদের মধ্যে প্রাযুক্তি সক্ষমতা গড়ে তুলতে আমরা কাজ করছি। সেই ধারাবাহিকতায় জাতীয় সঙ্কট বা প্রয়োজনের নিরিখে যেমন তরুণদের অংশগ্রহণে হ্যাকাথনের আয়োজন করা হয়; তেমনি আমরা পেশাদারদের দক্ষতা উন্নয়নেও সচেষ্ট। আমরা জানি সাইবার বিশ্বে সুবিধার পাশাপাশি বিভিন্নভাবে আমাদের নারীরা নিরাপত্তার ঝুঁকিতে রয়েছে। তথ্যপ্রযুক্তিতে নারীর অংশগ্রহণ বাড়াতে সাইবার জগতে তাদের নিরাপত্তার রক্ষার করণীয় বিষয়গুলো জানা খুবই গুরুত্বপূর্ণ। 

তিনি বলেন, আমাদের নারী সাংবাদিকরা যদি নিজেরা সতর্ক হন এবং তাদের লেখার মাধ্যমে অন্যদের সতর্ক করতে পারে তাহলে সাইবার জগতে নারীর নিরাপদ অংশগ্রহণ বাড়বে। সেই লক্ষ্যেই  এই প্রশিক্ষণের আয়োজন। সাইবার জগত সম্পর্ক সচেতনতা বাড়াতে নারীদের জন্য এই কর্মসূচি অব্যাহত থাকবে। আগামীতে অন্য কোন সংগঠনের সদস্যদেরও এসব বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করা হবে বলেও জানান সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার।

রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্কে অনুষ্ঠিত দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন পত্রপত্রিকা, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের ২০ সদস্য অংশগ্রহণ করেন।