ঢাকা, মঙ্গলবার ১৯, মার্চ ২০২৪ ৮:০০:০৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর আলোচনা সভায় যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ আরো শিশুসহ ৪ জনের মৃত্যু তিনদিনের সফরে সুইডেনের রাজকন্যা ঢাকায় অবন্তিকার আত্মহত্যা, তদন্ত কমিটির প্রথম সভা আজ গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ আরও দুজনের মৃত্যু শিশু শিক্ষার বিকাশে প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেন বঙ্গবন্ধু ধানমন্ডিতে জাতির পিতার প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রতিটি নারী একজন স্বয়ংসিদ্ধা: সাবরিনা চৌধুরী

উইমেননিউজ২৪.কম | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৩০ পিএম, ১৯ মার্চ ২০২১ শুক্রবার

সাবরিনা চৌধুরী

সাবরিনা চৌধুরী

সাবরিনা চৌধুরী; মূলত একজন গল্পকার। পাশাপাশি কবিতা চর্চা করছেন; গান লেখেন, গানের সুর করেন এবং গানে কন্ঠও দিয়েছেন। তিনি ৩১তম বিসিএস পাশ করে আমলা হবার সুবর্ণ সুযোগ অর্জন করেও তা তুচ্ছ করে স্বাধীন পেশা এবং লেখালেখিতে মনোনিবেশ করেছেন।
২০১৯ সালে অনিন্দ্য প্রকাশ থেকে বেরিয়েছে সাবরিনার প্রথম গল্পগ্রন্থ ‘অন্তর্জাল’। নারায়নগঞ্জের মেয়ে সাবরিনার প্রতিভার পরিচয় মেলে তার পড়াশোনা, শিল্প-সাহিত্য এবং কর্ম জীবনে।
২০১৯ সালে আন্তির্জাতিক নারী দিবসকে উপলক্ষে ‘নন্দিনী নন্দিনী ঘরে থেকো না’ এবং  ২০২১ সালে ভাষা শহীদদের প্রতি নিবেদিত ‘একুশ একুশ…’ শীর্ষক গান দুটি সবার ভালো লেগেছে, যেখানে সাবরিনার দেশপ্রেমেরদৃষ্টান্ত পাওয়া যায়।
ইউটিউবে তার দুটি গান বেশ জনপ্রিয়তা পেয়েছে। আমাদের সঙ্গীত জগতে এই প্রথম কোনো নারী একই সাথে গীতিকার, সুরকার এবং শিল্পী হিসেবে হয়ে আবির্ভূত হয়েছেন। নিচে তার একটি সাক্ষাতকার উপস্থাপন করা হলো।

উইমেননিউজ২৪.কম: আপনি বিসিসিএস পাশ করেও আরামের সরকারি চাকরিতে যোগ দেন নি কেনো?

সাবরিনা চৌধুরীঃ আমার একেক বয়সে একেক রকমের স্বপ্ন ছিলো। খুব ছোটবেলাতে আমি প্রজাপতি হতে চাইতাম। এক সময় সেটা চাপা পরে গেলে হতে চাইলামমৌমাছি। এরপর সিন্ধুক, এরপর ডাক্তার এবং এর সর্বশেষধারা ছিলো বিসিএস পাশ করা একজন সফল মানুষ। ৩১ তম বিসিএস এ আমার স্বপ্ন পূরণ হলো। তবে তখন আমি একা নই। আমার একক পৃথিবীর সাথে যুক্ত হয়েছে আরো দুটি স্যাটেলাইট। সেই সন্তানদের উন্নয়নের জন্যেই বলতে পারেন পাশ করেও আরামের সরকারি চাকরিতে যোগ দিতে অক্ষম হলাম। এপিজে আব্দুল কালাম বলেছিলো আমরা আজকের দিনটি উৎস্বর্গ করি যাতে আমদের শিশুরা কালকের দিনটাকে উপভোগ করতে পারে। আমার অবস্থা ঠিক তাই।

উইমেননিউজ২৪.কম: বর্তমানে কোন পেশায় নিজেকে নিয়োজিত রেখেছেন?

সাবরিনা চৌধুরীঃ ওঠো, জাগো, নিজে জেগে অপরকে জাগাও এমন পেশায়। মানে শিক্ষকতায়। মানুষ গড়ার কারিগর।

উইমেননিউজ২৪.কম: একদিকে সংসার-জীবন, অন্যদিকে লেখালেখি, অপরদিকে পেশা; তিন দিক সামলান কি ভাবে?

সাবরিনা চৌধুরীঃ আমি মনে করি প্রতিটি নারীই একজন স্বয়ংসিদ্ধা। তারা কারো উপর নির্ভরশীল নয়। বরং তাদের উপর গা ছেড়ে দাঁড়িয়ে আছে এক একটা পরিবার, কিংবা একেকটা দেশের সৌভাগ্যের বীজ।

উইমেননিউজ২৪.কম: আপনার কবিতা এবং কবিতার বই সম্পর্কে জানতে চাই।

সাবরিনা চৌধুরীঃ অনেকের জন্যে করোনা খারাপ অনেক কিছু বয়ে আনলেও আমার জন্যে করোনা শাপে বর হয়েছে। যেমন শিক্ষকতাসহ আরো অনেক পেশার মানুষ ঘরে বসে নিজেকে জানার, চেনার বা বোঝার সময় পেয়েছে। তা ছিলো অনেকটা আত্ম-সন্ধানের মতো ব্যাপার। এসময় আমি দু’শোর মতো কবিতা আরশ’ খানেকের মতো গান লিখেছি। আর ২০১৯ সালে অনিন্দ্য প্রকাশ থেকে ‘অন্তর্জাল’  নামক একটা ছোটগল্পের বই বের হয়েছিল।

উইমেননিউজ২৪.কম: কবিতা ছেড়ে গানের দিকে কেনো এলেন?

সাবরিনা চৌধুরীঃ কবিতাকে ছেড়ে আমি তো গানের দিকে যাই নি। কবিতাতে যেমন ছন্দ থাকে গানেও তেমনি সুর থাকে। কবিতাতে যেমন চেতনার ওঠা-নামা থাকে, গানেও তেমনি থাকে সুর ও স্বরের ব্যঞ্জনা। তাই আমার কাছে দুটোই কম্ফরটেবল।

উইমেননিউজ২৪.কম: আপনি গান লিখেন, গানের সুর করেন এবং গান করেনও। এক সাথে ত্রিমাত্রা ধারণ করছেন। এটা কি অস্থিরতা নাকি পূর্ণতার প্রত্যাশা?

সাবরিনা চৌধুরীঃ আসলে যে কোন সৃষ্টিতেই এক ধরনের উন্মাদনা কাজ করে। তবে সেটাকে আপনি কখনো বা অস্থিরতা বলতে পারেন। আমি যেহেতু নিজেকে একজন শিল্প-সাহিত্যের অনুরাগী ভাবতে পছন্দ করি তাই প্রত্যাশা পুরনের ব্যর্থ চেষ্টা আমার জন্যে নিশ্চিতভাবে গুড়েবালি।

উইমেননিউজ২৪.কম: আপনি রেডিও-টিভি-চ্যানেল-মঞ্চে গান করেন না কেনো?

সাবরিনা চৌধুরীঃ বলতে পারেন সুযোগ পাই নি। পেলে অবশ্যই করবো। ভালো লাগার সব জায়গাগুলো আমি উপভোগ করতে চাই।