ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৯:১৪:০১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

রোজিনার মুক্তির দাবিতে নারী সাংবাদিকদের প্রতীকী অনশন

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৫৯ পিএম, ২২ মে ২০২১ শনিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চুরি ও অফিসিয়াল সিক্রেটস আইনে করা মামলায় প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবিতে প্রতীকী অনশন করেছে নারী সাংবাদিকরা। একইসঙ্গে তারা অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট বাতিলেরও দাবি জানিয়েছে।

শনিবার (২২ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে বিক্ষুব্ধ নারী সাংবাদিকরা এই অনশন পালন করেন। এসময় দৈনিক প্রথম আলোর ব্যবস্থাপনা পরিষদ ও অন্যান্য পুরুষ সাংবাদিকদের সংহতি প্রকাশ করতে দেখা যায়।

অনশন কর্মসূচীতে নারী সাংবাদিকরা বলেন, সারাদেশের গণমাধ্যম কর্মীরা যখন জীবনের ঝুঁকি নিয়ে দেশ ও মানুষের জন্য কাজ করে যাচ্ছে তখন একজন সাংবাদিককে চোর উপাধি দিয়ে কারাগারে পাঠানো হলো। তথ্য সংগ্রহ কোনো অপরাধ নয়। রোজিনা ইসলামের সঙ্গে এমন একটি ঘটনার জন্য সরকারের দুর্নীতিবাজ আমলাদের প্রতি তীব্র নিন্দা জানাচ্ছি।

তারা আরও বলেন, রোজিনার অন্তত ২০টা রিপোর্ট আছে স্বাস্থ্য অধিদফতরের অনিয়ম নিয়ে। তার রিপোর্ট ধরে একটা আমলার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হলো না, অথচ একটি অচল আইনে রোজিনার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হলো। এসব অবিবেচনা প্রসূত কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাই ও সাংবাদিক রোজিনার নিঃশর্ত মুক্তি চাই।

প্রতীকী অনশনে সংহতি জানিয়ে প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ বলেন, শুরু থেকে সর্বস্তরের সাংবাদিকরা যেভাবে রোজিনার জন্য রাস্তায় নেমেছেন এবং তার সঙ্গে সংঘটিত অন্যায়ের প্রতিবাদ করেছেন এজন্য আমরা কৃতজ্ঞ ও আপ্লুত।

প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক বলেন, এখানে রোজিনা একটা উপলক্ষ মাত্র। যে অন্যায় ও হেনস্তা তার সঙ্গে ঘটেছে সেটির ভুক্তভোগী পুরো সাংবাদিক সমাজ। এসব প্রতিবাদ করে শুধু রোজিনার মুক্তি নয় পুরো সংবাদ মাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠিত করতে এসেছি। সাংবাদিকদের হয়রানি করা, অনুসন্ধানী সাংবাদিকতার কণ্ঠরোধ করার যে পায়তারা সেগুলো প্রতিরোধ করতে রাস্তায় নেমেছি।

কর্মসূচি থেকে দাবি জানিয়ে বলা হয়, শুধু মুক্তিই নয়, রোজিনার এই মামলাও প্রত্যাহার করতে হবে। সাংবাদিকতা কোনো অন্যায় নয়।এছাড়া সচিবালয়ে ৫ ঘণ্টা আটকে রেখে রোজিনাকে যারা অত্যাচার করেছে তাদেরও চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে।রোববার যদি রোজিনার মুক্তি না দেওয়া হয়, তাহলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।

-জেডসি