ঢাকা, মঙ্গলবার ২৩, এপ্রিল ২০২৪ ১৩:০৫:০৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান ঢাকা থেকে প্রধান ১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়ল মাকে অভিভাবকের স্বীকৃতি দিয়ে নীতিমালা করতে হাইকোর্টের রুল আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা নতুন করে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

২০২১-২০২২ অর্থবছরের বাজেটে নারী উদ্যোক্তাদের জন্য সুখবর

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:৪৪ পিএম, ৩ জুন ২০২১ বৃহস্পতিবার

২০২১-২০২২ অর্থবছরের বাজেটে নারী উদ্যোক্তাদের জন্য সুখবর

২০২১-২০২২ অর্থবছরের বাজেটে নারী উদ্যোক্তাদের জন্য সুখবর

উদ্যোক্তা হিসেবে নারীদের সংখ্যা বাড়াতে বাজেটে ‘বিশেষ’ সুবিধা রাখার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটে আজ বৃহস্পতিবার বিকেলে অর্থমন্ত্রী বলেন, ‘এসএমই খাত এবং নারীর উন্নয়নে এসএমই খাতের নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ প্রণোদনা হিসেবে ব্যবসার মোট টার্নওভারের ৭০ লাখ টাকা পর্যন্ত করমুক্ত রাখার প্রস্তাব করছি।’

মন্ত্রী মনে করেন, এতে নারী উদ্যোক্তা এবং এসএমই খাত ‘উভয়ই উপকৃত হবে’।

২০২১-২২ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। যা জিডিপির ১৭ দশমিক ৫ শতাংশ।

এটি দেশের ৫০ তম, আওয়ামী লীগ সরকারের ২১ তম ও বর্তমান অর্থমন্ত্রীর তৃতীয় বাজেট। আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে করোনা ভাইরাস পরবর্তী অর্থনীতি মোকাবিলায় নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বাজেট বক্তৃতা বিশ্লেষণ করে দেখা গেছে, প্রায় প্রতিটি খাতে তথ্যপ্রযুক্তির ব্যবহারে জোর দেয়া হয়েছে।

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে ২০২১-২২ অর্থবছরের জন্য তথ্য ও প্রযুক্তি বিভাগের জন্য ১৭২১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে।

গতবারের বাজেটে বরাদ্দ দেয়া হয়েছিল ১৪১৫ কোটি টাকা। পরে সংশোধিত বাজেটে সেটি ১০৩১ কোটি টাকায় নেমে আসে।