ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ২১:৪৭:৩৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

আজ নবান্ন : কুমিল্লার গ্রামে গ্রামে চলছে উৎসব

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৫২ পিএম, ১৬ নভেম্বর ২০১৯ শনিবার

কুমিল্লার গ্রামে গ্রামে চলছে নবান্ন উৎসব

কুমিল্লার গ্রামে গ্রামে চলছে নবান্ন উৎসব

আজ শনিবার নবান্ন, এ দিনকে ঘিরে কুমিল্লা জেলা সদরসহ প্রত্যন্ত গ্রামগুলোতে দেখা দিয়েছে উৎসবের আমেজ। বাংলা সালের অগ্রহায়ণ মাসের ১ম দিন হয় নবান্ন উৎসব। দিনটি পালন করার জন্য কৃষকদের ঘরে ঘরে আনন্দের যেন কোন কমতি নেই।

জাতি-ধর্ম-নির্বিশেষে সকলেই পরিবারের সদস্যদের নিয়ে এ নবান্ন উৎসব করে। যুগযুগ ধরে চলে আসা আনন্দের এ দিনটি পালনে এবারও কোন ব্যতিক্রম হবে না। ইতোমধ্যে এলাকার কৃষকরা গত কয়েক দিন আগেই আগাম জাতের নতুন ধান কেটে ঘরে তুলতে শুরু করেছেন। 

পাড়া মহল্লায় গরু মহিষ খাসি জবাই করে ভাগাভাগি করে নিয়ে নতুন ধানের চাল দিয়ে পিঠাপুলি পায়েশ-পোলাও এবং নতুন চালের আটা, গুড় ও কলা দিয়ে সিরনি তৈরি করে আত্মীয়-স্বজন পাড়া প্রতিবেশীদের নিয়ে খাবার ধুম পড়ে যায় গ্রামে গ্রামে। 

নবান্ন ছাড়া কুমিল্লার প্রত্যন্ত এলাকার অনেক কৃষক নতুন চালের ভাত খান না। এর মধ্যে যেসব কৃষকের ধান পাকতে দেরি হয় তারা পরে নবান্ন করেন। আবার অনেকে স্থানীয় মসজিদে পোলাও-পায়েশ দেওয়ার পর নতুন চালের ভাত খান। 

জেলার চান্দিনার আল-আমিন জানান, তার বাড়িতে গত তিনদিন আগে থেকে আত্মীয়-স্বজন আসতে শুরু করেছে। দেবিদ্বার উপজেলার সূর্যপুর, সুরপুর গ্রামে নবান্ন উৎসব চলে তিন-চার দিন ধরে। 

সূর্যপুর গ্রামের কৃষক শফির উদ্দীন বলেন, নবান্ন উপলক্ষে গত বুধবার আগাম জাতের ধান কাটা শুরু করেছি এবং আজ নতুন ধানের চাল দিয়ে নবান্ন করে পরিবারের সবাইকে নিয়ে নতুন চালের ভাত খাওয়া হবে।