ঢাকা, মঙ্গলবার ৩০, এপ্রিল ২০২৪ ৪:২৯:১৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কাটাখালী পৌরসভার মেয়র নির্বাচিত হলেন রিতু আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে হিটস্ট্রোকে একদিনে ১৭ মৃত্যুর রেকর্ড ঢাকাসহ ৫ জেলার স্কুল-কলেজ বন্ধ আজ, প্রাথমিক খোলা বিপজ্জনক দাবদাহ থেকে নিজেকে রক্ষা করবেন যেভাবে ফিলিপিন্সে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিত

পীরগঞ্জে পূণ্যার্থীর অংশগ্রহণে গঙ্গাস্নান

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৫ পিএম, ১৫ এপ্রিল ২০২৪ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ঠাকুরগাঁয়ের পীরগঞ্জে শত শত পূণ্যার্থীর অংশগ্রহণে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়েছে।
রবিবার সকালে উপজেলার কোষারাণীগঞ্জ সতির ঘাট শ্মশান কমিটির আয়োজনে টাঙ্গন নদীথর সতির ঘাটে এই পূণ্যস্নান পরিচালিত হয়।

প্রতিবছরের মত চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখে দুই দিন ব্যাপী গঙ্গাস্নান, তর্পন, প্রসাদ বিতরণ, মিলন মেলা ও অষ্টকালীন লীলা কীর্ত্তন শুরু হয়।
সনাতন ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এ সময় গঙ্গাস্নান করলে পবিত্রতা অর্জন করা যায়। স্নানের পর ভক্তরা মন্ত্র পাঠ করে টাঙ্গন নদীতে অঞ্জলী দেন। পূজা অর্চনার পাশাপাশি ভোগ ও প্রসাদ বিতরণ করা হয়। 
সকাল থেকে শুরু করে দিন ব্যাপী দেশের বিভিন্ন স্থান থেকে আগত সাধু সন্ন্যাসী ও শত শত হিন্দু ধর্মাবলম্বীরা শুদ্ধতা লাভের জন্য এবং মনোবাসনা পূরণের লক্ষ্যে গঙ্গাস্নান অংশ নেয় ভক্তরা।
এছাড়াও পূণ্যস্নানের পরে আয়োজন করা হয় কালী পূজাসহ প্রায় ৭ ধরনের পূজা ও লীলা কীর্তন। এ উপলক্ষে শ্মশান কালি ঘাটে ও নদী এলাকা জুড়ে রকমারী পসরা নিয়ে বসেছে মিলন মেলা। মেলায় বিভিন্ন বয়সী, শ্রেণী পেশার মানুষে উপস্থিতে মিলনে মেলায় পরিণত হয় এস্থানটি।
কমিটির সাধারণ সম্পাদক তপন কুমার রায়  জানান, অন্য যে কোনো স্নানের চেয়ে এ স্নানের গুরুত্ব অনেক এ স্নান করলে পাপ মুক্তি ও পূর্ণ লাভ হয়। তাই আমরা গঙ্গাস্নান আয়োজন করে থাকি।
এ বিষয়ে পূজা আয়োজক কমিটির সভাপতি শংকর রায় বলেন, প্রতিবছরের মত চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখে পাপমুক্ত ও পূণ্য লাভের আশায় গঙ্গাস্নান পরিচালিত হয়। তাই বিভিন্ন জেলা থেকে শত শত পূণ্যার্থীর গঙ্গাস্নান করতে এখানে ছুটে আসেন।