ঢাকা, মঙ্গলবার ১১, আগস্ট ২০২০ ০:১৫:০৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ঢাকাকে তারমুক্ত করার অভিযানে বিপাকে ইন্টারনেট গ্রাহকরা সবার আগে ভ্যাকসিন পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য: স্বাস্থ্যমন্ত্রী দীর্ঘস্থায়ী বন্যার জন্য প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৯, শনাক্ত ২৯০৭ ভারতে ৩ জন নারীসহ ১১ পাকিস্তানি শরণার্থীর মৃতদেহ উদ্ধার বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত ২ লাখ ১৯ হাজার, মৃত্যু ৪৭৯৮

আমরাও ভালো নেই, প্রিয় এন্ড্রু কিশোর: ঝর্ণা মনি

ঝর্ণা মনি | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৩৩ পিএম, ৫ জুলাই ২০২০ রবিবার

ঝর্ণা মনি

ঝর্ণা মনি

‘মাটির মানুষ থাকে সোনার মহল গড়িয়া
জ্বালাইয়াছে সোনার পিদিম তীর্থ হরিয়া
ঝলমলায়া জ্বলে পিদিম, নিইভ্যা গেলেই ফুস।

হায়রে মানুষ, রঙ্গীন ফানুস
দম ফুরাইলেই ঠুস
তবুতো ভাই কারোরই নাই একটুখানি হুশ।’

আমাদের বর্ণিল বৈচিত্র্যময় শৈশব-কৈশোরে তথ্যপ্রযুক্তির আধুনিকতার ছোঁয়ার হাতছানি ছিল না। বাংলাদেশ বেতার (তখন ছিল রেডিও বাংলাদেশ) আর বাংলাদেশ টেলিভিশনই ছিল বিনোদন জগতের একমাত্র মাধ্যম। বাড়িতে বড় ত্রিব্র্যান্ড রেডিও ছিল। আর আমার ছিল ছোট্ট একটি রেডিও। দিনরাত শুনতাম। গানই ছিল প্রথম পছন্দ। গান না শুনলে অংক কষতেই পারতাম না!

ছোটবেলায় প্রথম গান শুনে যার প্রেমে পড়েছিলাম তিনি ‘প্লেব্যাক সম্রাট’ এন্ড্রু কিশোর। সেই শিশুবেলাতেই চোখ বন্ধ করে এন্ড্রু কিশোরের গলা বলে দিতে পারতাম। ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘আমার বুকের মধ্যে খানে’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’, ‘ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা’, ‘সবাই তো ভালোবাসা চায়’,‘পড়ে না চোখের পলক’, ‘পদ্মপাতার পানি’, ‘ওগো বিদেশিনী’, ‘তুমি মোর জীবনের ভাবনা’ ‘ভালবেসে গেলাম শুধু’ ‘পৃথিবীর যত সুখ আমি তোমার ছুঁয়াতে খুঁজে পেয়েছি’, ‘আমি একদিন তোমায় না দেখিলে’, ‘সব সখিরে পাড় করিতে’, ‘পিঁপড়া খাইলো বড়োলোকের ধন’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘আকাশেতে লক্ষ তারা চাঁদ কিন্তু একটারে’, ‘চোখ যে মনের কথা বলে’, ‘কি যাদু করিলা’সহ অসংখ্য গান মুখস্থ ছিল।

ছোটবেলা মনে হতো ইস্স্ কখনো যদি এন্ড্রু কিশোরের সঙ্গে সরাসরি দেখা হতো!

হাওর-সবুজ মাঠ পেরিয়ে ইট-পাথর-কংক্রিটের রাজধানী তিলোত্তমা ঢাকায় এসে বিশ্ববিদ্যালয়ের হলের একাধিক অনুষ্ঠানে দেখা হয়েছে এন্ড্রু কিশোরের সঙ্গে। পেশাগত কারণে দেখা হয়েছে অনেকবার। তবুও ছোট্টবেলার এন্ড্রু কিশোর হারিয়ে যায়নি বড়বেলায় এসেও।

এন্ড্রু কিশোর ভালো নেই। ভালো নেই দীর্ঘদিন ধরেই। লড়াই করছেন বেঁচে থাকার জন্য। যুদ্ধ করছেন মরণব্যধির বিরুদ্ধে। জানি না কতক্ষণ এই যুদ্ধে টিকে থাকবেন তিনি।

প্রিয় এন্ড্রু কিশোর, আমিও ভালো নেই। ভালো নেই আমরাও। মহামারী কোভিড-১৯ এর ভয়ংকর তাণ্ডবের মধ্যে আপনার ভালো না থাকার দু:সংবাদ আমাদের মনে গহিণ কৃষ্ণপক্ষের ছায়া ফেলেছে।

ফাইট এন্ড্রু কিশোর। ফাইট ফর লাইফ।

ঝর্ণা মনি, কবি ও সাংবাদিক