ঢাকা, মঙ্গলবার ০৭, ডিসেম্বর ২০২১ ১৪:৪০:০৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা বেশি হলেও মারণ ক্ষমতা কম: ফাউসি সারা দেশে সংক্রমণরোধী পদক্ষেপ জোরদারের নির্দেশ বিশ্বে করোনায় আরও ৫ হাজারের বেশি প্রাণহানি সমন্বিত প্রচেষ্টায় বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায়: স্পিকার পঞ্চম-অষ্টমে সমাপনী পরীক্ষা না থাকলেও থাকবে বৃত্তি-সনদ বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও দৃঢ় করার আহ্বান

এক কেজি সবজির দাম লাখ টাকা!

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:২২ পিএম, ৩ এপ্রিল ২০২১ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ভারতের বিহার রাজ্যের এক কৃষক নিজের জমিতে উৎপাদিত বিশেষ এক প্রকারের সবজি এক লাখ টাকা কেজিতে বিক্রি করে দেশটিতে হইচই ফেলে দিয়েছেন। ‘হপ শুটস’ নামের বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এ সবজি চাষ করেছেন কৃষক অমরেশ সিং।

শুক্রবার (২ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বিশ্বের ব্যয়বহুল এ সবজির খবর প্রকাশ করা হয়।

এতে বলা হয়, আইএএসের নারী কর্মকর্তা সুপ্রিয় সাহু নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি সংবাদ ও হপ শুটসের ছবি টুইট করে লিখেছেন, ‌এই সবজির প্রতি কেজির দাম এক লাখ টাকা...। ভারতীয় কৃষকদের জন্য গেম চেঞ্জার হতে পারে এই সবজি।

আনন্দবাজার বলছে, বিহারের আওরঙ্গবাদ জেলার করমনিধ গ্রামের ৩৮ বছর বয়সী অমরেশ সিং ভারতে প্রথম কৃষক হিসেবে ওই সবজি চাষের ঝুঁকি নিয়েছেন। বারানসিতে অবস্থিত ভারতীয় সবজি গবেষণা কেন্দ্র থেকে এই সবজি সংগ্রহ করেন তিনি।

ভারতের বাজারে এই সবজির দেখা মেলা ভার! শুধু বিশেষ অর্ডারের ভিত্তিতেই তা মেলে এবং অর্ডারের পর হাতে পাওয়ার জন্য ক্রেতাকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।

আর্থিক প্রবৃদ্ধিতে সহায়তার আশায় ভারতে এখন হপ শুটস চাষে কৃষকদের উৎসাহ দেওয়া হচ্ছে। মূলত বহুবর্ষজীবী উদ্ভিদ হিউমুলাস লুপুলাসের ফুল হপস শুটস; যা ফুলের গাছ ক্যানাবেসিয়া গোত্রের সদস্য।

একটি গবেষণায় দেখা যায়, ফুল, কাণ্ড, ফল থেকে শুরু করে এই সবজির প্রত্যেকটি অংশের বহুবিধ ব্যবহার রয়েছে। তবে এটি বিয়ার শিল্পের জন্য বেশ উপকারী। কারণ স্থায়ী অ্যাজেন্ট হিসেবে বিয়ারের গুণগত মান দীর্ঘকাল ঠিক রাখতে কাজ করে এই সবজি।

গবেষকরা বলছেন, যক্ষ্মার প্রাকৃতিক প্রতিষেধক হিসেবেও হপস শুটসের সম্ভাবনা রয়েছে। সবজিটির অ্যান্টি-অক্সিডেন্ট মানুষের ত্বকও আকর্ষণীয় করে তুলতে পারে। উদ্বেগ, অনিদ্রা এবং হতাশা প্রশমনের জন্য পরিচিত হপস শুটস।

হপস শুটসের চাষাবাদ সহজ নয়; যা এই সবজির উচ্চমূল্যের অন্যতম একটি কারণ। এটি অত্যন্ত ধীরগতিতে বেড়ে ওঠে।

এছাড়া ফুলটি সংগ্রহের সময় অত্যন্ত সতর্কতা অবলম্বন করতে হয়। অত্যন্ত ক্ষুদে আকৃতির হওয়ায় মাত্র একটি ব্যাগ ভর্তি করার জন্য অনেকগুলো হপ শুটস সংগ্রহ করতে হয়।

৭৩৬ সালে বিশ্বে প্রথম এই সবজি চাষ হয় ইউরোপের দেশ জার্মানিতে। ১০৭৯ সালের দিকে এটি পানীয়তে ব্যবহার শুরু করা হয়। পরে ধীরে ধীরে এই সবজির নানাবিধ ঔষধি গুণের কথা গবেষণায় জানতে পারেন বিজ্ঞানীরা।

-জেডসি