ঢাকা, রবিবার ২৬, মে ২০২৪ ২১:০৩:৪৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
৮ লাখের বেশি মানুষ আশ্রয় কেন্দ্রে এসেছেন যেসব জেলায় ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা ঘূর্ণিঝড় রেমাল: দুই সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দুপুরে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’ ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরের ১০ নির্দেশনা ঘূর্ণিঝড় রেমাল: ১০ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা ১৮ জেলায় আঘাত হানতে পারে রেমাল: দুর্যোগ প্রতিমন্ত্রী

এসি কেনার আগে এই ৫ তথ্য না জানলে ঠকবেন

প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৪ পিএম, ৫ মে ২০২৪ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

গরমে একটুখানি প্রশান্তির হাওয়া পেতে অনেকেই বাসা-বাড়িতে কিংবা অফিস-আদালতে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি লাগান। এসি কেনার সময় অনেকেই তাড়াহুড়া করেন। যাদের হাতে সময় নেই তারা অনলাইন ঢুঁ মেরে ঘরে বসেই এসি কিনে থাকেন। 

অনলাইনে এসি কিনতে গিয়ে ঠকে যেতে পারেন। বেশ কিছু বিষয় মাথায় না রাখলে জলে যাবে সব টাকা। বিশেষজ্ঞদের মতে, অর্ডার করার আগে কয়েকটি টিপস মাথায় রাখা উচিত। তাহলে নিশ্চিন্তে এসি কিনে তা ব্যবহারও করতে পারবেন। সার্ভিস দেবে অনেক বছর। কী সেই টিপস আসুন জেনে নেওয়া যাক।


অফিশিয়াল ও বিশ্বস্ত ওয়েবসাইট থেকে কিনুন

ইন্টারনেটে ভুয়া ওয়েবসাইটের ছড়াছড়ি। কম দামে ভালো এসির অফারের লোভ দেখিয়ে আপনাকে ফাঁদে ফেলতে পারে তারা। তাই অবশ্যই বিশ্বস্ত এবং সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট দিয়েই এসি কিনুন।

বিক্রেতার রেটিং ও রিভিউ

এসি প্রস্তুতকারক কোম্পানি ও যেই সংস্থা সেটি বিক্রি করছে দুটা আলাদা হয়। সাইটে গিয়ে বিক্রেতার রেটিং যাচাই করে নিন। কারণ এসির সঙ্গে নানা পার্টস ও ইন্সটলেশন প্রক্রিয়া জড়িয়ে থাকে। পাশাপাশি যে কোম্পানির এসি কিনছেন তার রিভিউ বা মানুষের প্রতিক্রিয়া কেমন তা জেনে নেওয়া বাধ্যতামূলক।


এসির ফিচার্স যাচাই করা

যে এসি কিনছেন তার ক্যাপাসিটি, কুলিং মোড, পাওয়ার সেভিং মোড-সহ একাধিক স্পেসিফিকেশন যাচাই করে নেওয়া উচিত। এক্ষেত্রে ইউটিউবের সাহায্য নিতে পারেন। সেখানে বিভিন্ন এসির খুঁটিনাটি তুলনা দেখানো হয়। এছাড়াও সাইটে গিয়ে প্রডাক্ট স্পেসিফিকেশনে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।


বেশি লোভ ভালো নয়

কোনও এসিতে অনেক বেশি ছাড় থাকলে সাবধান হোন। কারণ এই সময় বিক্রি বেশি হলেও কোম্পানিগুলো একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত ছাড় দিয়ে থাকে। যদি কোনও অফার বা ছাড় নিয়ে সন্দেহ হয় তাহলে ওই এসি এড়িয়ে যান।

ওয়ারেন্টি ও সার্ভিস কভারেজ

এসি কেনার সময় তার ওয়ারেন্টি ও সার্ভিস কভারেজ যাচাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি এসি খারাপ হয় তাহলে কোন কোন পার্টস ওয়ারেন্টির মধ্যে বিনামূল্যে সারিয়ে দিয়ে যাবে কোম্পানি তা জানা জরুরি। সেই ওয়ারেন্টি কত দিন থাকবে, বাড়ানো যাবে কি না ইত্যাদি তথা যাচাই করে নিন।

নিরাপদ পেমেন্ট

এসির দাম অনেকটাই বেশি। টিভি-ফ্রিজের তুলনায়। তাই পেমেন্ট করার ক্ষেত্রে সঠিক মাধ্যম বেছে নিন। কোনও সন্দেহজনক লিঙ্ক বা প্ল্যাটফর্ম থেকে পেমেন্ট করবেন না। ভুল জায়গা থেকে টাকা পাঠালে সেই টাকা আটকে যেতে পারে এবং ব্যাংকিং তথ্যও ফাঁস হতে পারে।