ঢাকা, রবিবার ২৯, নভেম্বর ২০২০ ১২:৫৭:৩৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী ডেঙ্গু রোগের কার্যকর ওষুধ আবিষ্কার করল বাংলাদেশ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র চায় বাংলাদেশ জাপানে করোনার চেয়ে এক মাসে আত্মহত্যায় বেশি মৃত্যু! বিশ্বে করোনায় একদিনে প্রায় ১১ হাজার মৃত্যু

কুয়েতে প্রথম ৮ নারী বিচারপতি নিয়োগ

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৫৩ পিএম, ১৯ অক্টোবর ২০২০ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বের অনেক দেশে নারীদের প্রতি সহিংসতা বাড়লেও মুসলিম দেশ কুয়েতে নারীদের পক্ষে সুখবর এলো। উপসাগরীয় এই রাষ্ট্রের সুপ্রিম কোর্টে প্রথমবারের মতো আটজন নারী বিচারকের দায়িত্ব পেয়েছেন।দেশটির উচ্চ আদালতে মোট ৫৪ জন বিচারক রয়েছেন। খবর এএফপির।

কুয়েতের সুপ্রিম জুডিশিয়াল পরিষদের চেয়ারম্যান ইউসেফ আল মাতাওয়া জানিয়েছেন, নারী বিচারপতি হিসেবে যারা শপথ নিয়েছেন, তাদের কাজের মূল্যায়ন করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।তবে কতদিনের মেয়াদে আট মহিলাকে বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়েছে, তা নিয়ে বিস্তারিত কিছু জানাতে চাননি তিনি।

নারীদের অধিকার নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন কুয়েত উইমেন্স অ্যান্ড সোশ্যাল কালচারাল সোসাইটির প্রধান লুলওয়া সালেহ আল মুল্লা বলেন, বিচারক হিসেবে দায়িত্ব পালনে ও নারীর অধিকার আদায়ে তার সংগঠন দীর্ঘদিন ধরে লড়াই করছিল। বিচারপতি হিসেবে নারীদের নিয়োগ আমাদের কাছে বড় জয়। আশা করছি, পুরুষের চেয়ে নারীরা যে কোনো অংশে পিছিয়ে নন- এবার তা প্রমাণ হবে।

২০০৫ সালে নারীদের প্রথম ভোটাধিকার দেয় কুয়েত সরকার। এরপর দেশটিতে ২০০৯ সালে প্রথম নারী সংসদ সদস্য নির্বাচিত হয়।

-জেডসি