ঢাকা, বৃহস্পতিবার ২০, জুন ২০২৪ ১৪:৩৫:১১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সিলেট ও ​​সুনামগঞ্জে অবনতি, আরও ৩ জেলায় বন্যার শঙ্কা যাত্রাবাড়ীতে দম্পতিকে গলা কেটে হত্যা কক্সবাজার সীমান্তে গুলি ছোড়ার ঘটনা জাতিসংঘে উত্থাপন সুফিয়া কামাল গণতান্ত্রিক ও নারী মুক্তি আন্দোলনের পথিকৃৎ: প্রধানমন্ত্রী কবি সুফিয়া কামালের জন্মদিন আজ ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ

চাঁদের নতুন ভিডিও দেখল পৃথিবীবাসী

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৫৪ পিএম, ২৫ আগস্ট ২০২৩ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

চাঁদ থেকে নতুন ভিডিও পাঠিয়েছে ভারতের মহাকাশযান চন্দ্রযান। সোশ্যাল মিডিয়া এক্স এ ভিডিওটি পোস্ট করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এর আগে চাঁদের দক্ষিণ মেরুর কোনো ভিডিও দেখেনি মানবজাতি।

মহাকাশে দীর্ঘ প্রায় ৪০ দিনের যাত্রা শেষে গতকাল বুধবার ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ চাঁদের বুকে অবতরণ করেছে। এর মাধ্যমে ভারত বিশ্বের এলিট ‘স্পেস ক্লাবে’ জায়গা করে নিয়েছে। ঐতিহাসিক এ সাফল্যের মধ্যে দিয়ে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ভারত এ গৌরব অর্জন করল। সেইসঙ্গে চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণের দিক থেকে ভারতই প্রথম দেশ। 

ইতোমধ্যে চন্দ্রপৃষ্ঠ থেকে ভিডিও পাঠাতে শুরু করেছে চন্দ্রযান। শুক্রবার একটি ভিডিও প্রকাশ করে ইসরো। দুটি ভিডিও শেয়ার করে ইসরো লিখেছে, ‘...চন্দ্রযান-৩ রোভার কীভাবে ল্যান্ডার থেকে চন্দ্রপৃষ্ঠে নেমে এসেছে (তা দেখা যাচ্ছে)।’ দুটি ভিডিওই ২৩ আগস্টের।

চাঁদে চূড়ান্ত পর্যায়ের এই অবতরণ প্রক্রিয়ায় ১৯ মিনিট সময় লেগেছে চন্দ্রযান-৩-এর। ২০১৯ সালেও চাঁদের উদ্দেশে রওনা দিয়েছিল ভারতের চন্দ্রযান-২। কিন্তু সেবার ব্যর্থ হয় চন্দ্রাভিযান। চাঁদে নামার একেবারে শেষ সময়ে বিধ্বস্ত হয় ল্যান্ডার।