ঢাকা, রবিবার ০১, আগস্ট ২০২১ ৯:৪৮:০২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
শোকাবহ আগস্টের প্রথম দিন আজ লকডাউনে আটকেপড়া পোশাক শ্রমিকরা চাকরি হারাবে না দেশে একদিনে করোনায় ২১৮ মৃত্যু, নতুন আক্রান্ত ৯৩৬৯ ডেল্টার নতুন ধরনে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম শিল্পকারখানা খোলার খবরে ঢাকামুখী মানুষের ঢল হেলেনার বিরুদ্ধে পল্লবী থানায় আরেক মামলা

নজরদারি প্রযুক্তির অপব্যবহারের উদ্বেগ প্রকাশ বাচেলেটের

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫৪ এএম, ২১ জুলাই ২০২১ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

অ্যাক্টিভিস্ট, ব্যবসা নির্বাহী ও সাংবাদিকদের ব্যবহৃত স্মার্টফোন হ্যাকিং সম্পর্কিত স্পাইওয়ার রিপোর্টের ভিত্তিতে নজরদারি প্রযুক্তির ব্যবহারের বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন জাতিসঙ্ঘ মানবাধিকার বিষয়ে হাই কমিশনার মিশেল বাচেলেট। তিনি বলেছেন, এ ধরণের অবৈধ প্রযুক্তির ব্যবহার জনগণের মানবাধিকার লঙ্ঘন করবে এবং গণতান্ত্রিক সমাজকে ঝুঁকির মুখে ফেলবে।

এটা এখনো স্পষ্ট নয়, ইসরাইলের এসএসও গ্ৰুপের উদ্ভাবিত ও বিক্রি করা পেগাসাস স্পাইওয়ার সাংবাদিক, মানবাধিকার প্রবক্তা, বিরোধী রাজনৈতিক ও অন্যদের ওপর কতটুকু ব্যবহার করা হয়েছে। তবে হাইকমিশনার বাচেলেট জানান, ৫০ হাজার লোককে হ্যাক করা হয়েছে, যাকে তিনি অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করেন।

হাই কমিশনারের মুখপাত্র রুপার্ট কোলভিল এই নতুন উদ্ভাবিত প্রযুক্তিকে অত্যন্ত বিপদজ্জনক উল্লেখ করে বলেন, এটি বৃহত্তর ঝুঁকির একটি ক্ষুদ্র অংশ মাত্র।

ভয়েস অব আমেরিকাকে তিনি জানান, যাদের ফোন হ্যাক করা হয়েছে, তারা ইসলামী স্টেট সন্ত্রাসী বা অপরাধী ব্যক্তিরা নন; এরা সাংবাদিক, মানবাধিকার সক্রিয়বাদী এবং বৈধ কর্মকাণ্ডে নিয়োজিত মানুষ। সূত্র : ভোয়া

-জেডসি