ঢাকা, বৃহস্পতিবার ২২, এপ্রিল ২০২১ ১:৫৩:১৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বাংলাদেশ জাতিসঙ্ঘের মাদক কমিশনের সদস্য নির্বাচিত লকডাউনে দরিদ্রদের জন্য সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ প্রধানমন্ত্রীর করোনায় মারা গেলেন কবি শঙ্খ ঘোষ ‘‌লকডাউন ধনীবান্ধব, দরিদ্রবান্ধব নয়’ খালেদা জিয়ার শরীরে ব্যথা নেই, ২-৩ দিন পর ফের পরীক্ষা

ফিলিপাইনে ঘূর্ণিঝড় দুজুয়ানে বিপর্যস্ত জনজীবন

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২৬ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২১ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ফিলিপাইনে ক্রান্তীয় ঝড় দুজুয়ানের প্রভাবে সৃষ্ট আকস্মিক বন্যায় তলিয়ে গেছে বেশ কয়েকটি গ্রাম। দেশটির প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে এরই মধ্যে ৫০ হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

ফিলিপাইনের আবহাওয়া দপ্তর জানিয়েছে, এরই মধ্যে দক্ষিণ এবং মধ্য অংশে ঝড় আঘাত হেনেছে দুজুয়ান। সোমবারও দেশটির কয়েকটি অঞ্চলে গুরুতর প্রভাব ফেলতে পারে ঘূর্ণিঝড়টি।

ফিলিপাইনের প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, এখনও পর্যন্ত সুরিগাও ডেল সুর, সুরিগাও ডেল নরতে, আগুসান ডেল নরতে এবং দিনগাটা দ্বীপপুঞ্জের ৫১ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়তে পারে বলে জানানো গিয়েছে। দুজুয়ানের প্রভাবে ভূমিধস, বন্যা ও ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শুধু তাই নয়, প্রতি বছর জুন থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ফিলিপাইনে ঘূর্ণিঝড় টাইফুন এবং গ্রীষ্মমন্ডলীয় ঝড় ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করে। অসংখ্য প্রাণহানি ঘটে।

প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অফ ফায়ারের’ মধ্য অবস্থিত দুর্যোগপ্রবণ দেশগুলোর মধ্যে ফিলিপাইন অন্যতম। সক্রিয় আগ্নেয়গিরির কারণে এখানে সারা বছরই ঝড়, বন্যা, ভূমিকম্প এবং ভূমিধসের মতো ঘটনা ঘটে।

-জেডসি