ঢাকা, বৃহস্পতিবার ২৬, নভেম্বর ২০২০ ১৪:৫২:৫৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বজুড়ে করোনায় মৃত্যু প্রায় ১৪ লাখ ২০ হাজার প্রথমবার বিমান বাহিনীতে ৬৪ নারী সৈনিক পঞ্চগড়ে ফের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড ৭ কোটি করোনার ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ ম্যারাডোনা ফুটবলপ্রেমীদের কাছে চিরস্মরণীয়: শেখ হাসিনা

মানব দেহের জন্য নিরাপদ চীনের তৈরি করোনা ভ্যাকসিন

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৫১ পিএম, ১৮ অক্টোবর ২০২০ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের তৈরি করোনা ভ্যাকসিন মানব দেহের জন্য নিরাপদ এবং এটি এন্টিবডি প্রতিক্রিয়া তৈরি করে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি বিখ্যাত চিকিৎসা সাময়িকী দ্য ল্যানসেট ইকফেকশাস ডিজিজ জার্নালে প্রকাশিত প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়।

সর্বশেষ এই গবেষণার আওতায় ১৮ থেকে ৮০ বছর বয়সীদের এই টিকা দেয়া হয়। সকল টিকা গ্রহণকারীর শরীরে এন্টিবডির প্রতিক্রিয়া দেখা গেছে। তবে ষাটোর্ধদের শরীরে টিকার প্রতিক্রিয়া ধীর।

টিকা গ্রহণকারী ১৮ থেকে ৫৯ বছর বয়সীদের শরীরে এন্টিবডি ২৮ দিনের মধ্যে তৈরি হচ্ছে। কিন্তু এরচেয়ে বেশি বয়সীদের এ জন্য ৪২ দিন পর্যন্ত সময় লেগে যাচেছ।

তবে এ গবেষণায় ভ্যাকসিনটির কার্যকারিতার উল্লেখ না থাকায় এটি সার্স কোভিড-২ থেকে লোকজনকে রক্ষা করতে সক্ষম কিনা তা বলা যাচেছ না।

দ্য ল্যানসেট বলছে, বর্তমানে ৪২টি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এর একেকটি একেক ধরণের। এর কয়েকটি ইতোমধ্যে নিরাপদ ও প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম বিবেচিত হয়েছে।

গবেষণার অন্যতম লেখক এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রডাক্টস এর অধ্যাপক ইয়াং শাওমিং বলেন, আমাদের গবেষণায় দেখা গেছে সার্স কোভিড টু এর বিরুদ্ধে ব্যাপকভাবে এন্টিবডি তৈরিতে টিকার অতিরিক্ত ডোজ দরকার যা সুরক্ষার জন্যও গুরুত্বপূর্ণ হতে পারে।

-জেডসি