ঢাকা, শুক্রবার ১৪, জুন ২০২৪ ১২:০০:৫০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ঈদযাত্রায় ঘরমুখো মানুষের ভোগান্তি ঈদযাত্রায় বাস টার্মিনালে উপচে পড়া ভিড় যে কারণে ছুটির দিনেও ব্যাংক খোলা আজ ফের দি‌ল্লি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু যুদ্ধের কারণে ১২ কোটি মানুষ ঘরছাড়া: জাতিসংঘ

হোয়াটসঅ্যাপে নিরাপদ রাখতে যা করবেন

প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৩ পিএম, ১০ জুন ২০২৪ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

মেটার অধীন বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন রকম বার্তা ও ফাইল আদানপ্রদান করা হয়। এমনকি অডিও-ভিডিও কলও করা যায়। জনপ্রিয়তার কারণে এই অ্যাপে প্রতারকদের নজর পড়েছে। অনলাইনের মাধ্যমে যারা জালিয়াতি করে ব্যবহারকারীদের সর্বশান্ত করেন। 

এখন আপনি নিশ্চয়ই ভাবছেন এই জালিয়াতি থেকে কীভাবে রক্ষা পাওয়া যেতে পারে। এজন্য কিন্তু হোয়াটসঅ্যাপ কোম্পানি কোন দায়বদ্ধ নেবে না, বরং নিজেকে সুরক্ষিত রাখতে কিছু সেটিংস পরিবর্তন করতে হবে। এমনই কয়েকটি সেটিংস রয়েছে যা এখনই পরিবর্তন করা উচিত, ফলে ভবিষ্যতে আপনার সাথে জালিয়াতি হওয়ার সম্ভাবনা থাকবে না বললেই চলে।

১. আননোন কল (Unknown Calls)

মাঝেমধ্যেই অনলাইন জালিয়াতিরা বিভিন্ন নম্বর থেকে ফোন করে এবং লোকেদের কনভেন্স করে বিভিন্ন লোভনীয় অফার দেখিয়ে কিছু অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দেয় আর এতেই তারা ফাঁদে পড়েন।


তাই অপরিচিত কল থেকে মুক্তি পেতে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপের সেটিংয়ের প্রাইভেসিতে > Calls> Silence Unknown Callers – এটা অন করে নিন। এর ফলে তারা কল করলে, আপনি সহজেই ইগনোর করতে পারবেন।


২. হোয়াটসঅ্যাপ গ্রুপ (Whatsapp Groups)

কখনো কখনো আপনার ক্ষেত্রেও এমনটা হয়েছে যেখানে আপনি না চাইতেও কিছু অপরিচিত গ্রুপে অ্যাড হয়ে গেছেন। সেখানে অনেকেই এমন কিছু লিঙ্ক পাঠাতে থাকে আর আপনি ভুলে সেখানে ক্লিক করলে আপনি বড়সড়ো ফাঁদে পড়তে পারেন।

তাই এর থেকে মুক্তি পেতে আপনি হোয়াটসঅ্যাপের সেটিংয়ের প্রাইভেসিতে > Group> My Contact – বেছে নিন। এর ফলে কোন অপরিচিত গ্রুপ আপনাকে অ্যাড করতে পারবে না। কেবল আপনার পরিচিতরাই আপনাকে অ্যাড করতে পারবে।

৩. লোকেশন প্রটেক্ট (Location Protect)

আপনার হোয়াটসঅ্যাপের প্রাইভেসি সেটিংসে গিয়ে > Advanced > Protect ID Address in Calls – অন করে নিন। এর ফলে আপনার লোকেশন কখনোই কেউ ট্রাক করতে পারবে না। এমনকি এই মুহূর্তে আপনি কোথায় আছেন তাও কেউ জানতে পারবে না। এমনটা না হলে, আপনার লোকেশন সহজেই ট্রাক করা যাবে।