ঢাকা, মঙ্গলবার ১৫, জুন ২০২১ ০:৫৩:৪৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
আজ পহেলা আষাঢ়, প্রিয় ঋতু বর্ষা শুরু করোনা: দেশে ২৪ ঘণ্টায় ৫৪ জনের মৃত্যু করোনায় যশোরে নতুন আক্রান্ত ৯০, মৃত্যু ৩ রাজশাহীতে করোনায় আরও ১২ জনের মৃত্যু সারাদেশে তিন দিন গ্যাস সংকট থাকবে

৪২ কোটি বছর আগের মাছ জীবিত আবিষ্কার!

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:২৬ পিএম, ২৩ মে ২০২১ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

দক্ষিণ আফ্রিকার হাঙর শিকারিদের একটি দল ডাইনোসরের আমলের একটি মাছ নতুন করে আবিষ্কার করেছেন। ৪২ কোটি বছর আগের এই মাছ বিলুপ্ত হয়ে গেছে বলেই ধরে নিয়েছিলেন বিজ্ঞানীরা।-খবর নিউজউইকের

মাছটিকে সিলাকান্ত বলে ডাকা হয়। পশ্চিম ভারত মহাসাগরের মাদাগাস্কার উপকূলে মাছটি জীবতই পাওয়া গেছে।

মৎস্যজীবীরা জিলনেট দিয়ে হাঙর শিকারে বের হয়েছিলেন। তারা যখন ক্রামগত হাঙর নিশানা করে যাচ্ছিলেন, তখন উচ্চপ্রযুক্তির এই জাল গভীর সমুদ্রে সিলাকান্তরা যেখানে জড়ো হয়, সেখানে পৌঁছে গেছে। পানির উপরিভাগ থেকে যা ৩২৮ থেকে ৪৯২ ফুট গভীরে।

১৯৩৮ সালের আগে বিজ্ঞানীরা ধরে নিয়েছিলেন, মাছটি বিলুপ্ত হয়ে গেছে। কিন্তু তখন দক্ষিণ আফ্রিকার উপকূলে স্মরণকালের প্রথমবারের মতো মাছটি আবিষ্কার করা হয়।

দক্ষিণ আফ্রিকার বিজ্ঞান সাময়িকী আভাস দিয়েছে, হাঙর শিকার বেড়ে যাওয়ার কারণে সিলাকান্তের অস্তিত্ব নতুন করে হুমকির মুখে পড়েছে।

গবেষকেরা বলেন, হাঙর ধরতে জারিফা জিলনেট ব্যবহার করা হয়েছে। এই প্রাণঘাতী জাল সমুদ্রের গভীরে পৌঁছাতে পারে। এতে মাছটির জন্য নতুন হুমকি তৈরি হয়েছে।

-জেডসি