ঢাকা, বৃহস্পতিবার ২৯, অক্টোবর ২০২০ ২:৪৩:২৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ক্ষুদ্র ব্যবসায়ীদের অল্প সুদে ঋণ দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর কোভিড-১৯: দেশে আরও ২৩ মৃত্যু, শনাক্ত ১৪৯৩ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে ‘করোনা’ ও ‘ধর্ষণ’ ইউরোপে আশঙ্কাজনকহারে বাড়ছে প্রাণঘাতি করোনা: হু ইয়েমেনে অপুষ্টিতে লাখো শিশু মৃত্যুঝুঁকিতে: জাতিসংঘ

৬ মাস পর খুলল তাজমহল, কোভিড সতর্কতায় একগুচ্ছ নিয়ম

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৫৫ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ভারত করোনার সর্বোচ্চ সংক্রমণের সময় অতিক্রম করলেও অবশেষে আজ থেকে খুলে দেয়া হয়েছে তাজমহল। বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে অন্যতম আগ্রার এই স্মৃতি সৌধ। করোনা সতর্কতায় জনসাধারণের জন্য তাজমহল বন্ধ ছিল প্রায় ৬ মাস ধরে। তবে কোভিড গাইডলাইন মেনে শেষ পর্যন্ত ২১ সেপ্টেম্বর খুলল তাজমহল। জানা গেছে, আজই খুলতে চলেছে আগ্রা ফোর্টও। করোনা সতর্কতায় নিরাপত্তার জন্য গত ১৭ মার্চ থেকে বন্ধ ছিল এই দুই ঐতিহাসিক স্থান।

এবার থেকে তাজমহল বা আগ্রা ফোর্টে ঢুকতে গেলে আমজনতাকে মানতে হবে একগুচ্ছ নিয়ম। কেন্দ্রের কোভিড গাইডলাইন অনুসারেই এইসব নিয়ম ধার্য করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্যানিটাইজার দিতে হাত ধোয়া বাধ্যতামূলক করা হয়েছে। আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (আগ্রা সারকেল)-র সুপারিনটেন্ডিং আর্কিওলজিস্ট বসন্ত কুমার স্বর্ণকার জানিয়েছেন, তাজমহল বা আগ্রা ফোর্ট দেখতে এলে সরকারের কোভিড গাইডলাইনে থাকা সমস্ত নিয়ম মেনে চলা বাধ্যতামূলক। তিনি আরও জানিয়েছেন, মাস্ক পরা অবশ্যই প্রয়োজন এবং তাজমহল বা আগ্রা ফোর্টে ঢোকার টিকিট কাটতে হবে অনলাইনে।

প্রতিদিন ৫ হাজার লোককে ঢুকতে দেওয়া হবে তাজমহলে। বেলা ২টর আগে ঢুকবেন আড়াই হাজার মানুষ। বাকি ২৫০০ জন ঢুকবেন দুপুর ২টোর পর। আগ্রা ফোর্টে প্রতিদিন ২৫০০ পর্যটককে ঢোকার অনুমতি দেওয়া হবে। এই প্রথমবার ৬ মাসের জন্য বন্ধ ছিল তাজমহল। এবার নিউনরম্যাল পর্যায়ে এই ঐতিহাসিক স্মৃতি সৌধ জনগণের জন্য খুলে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষের আশা যে সতর্কতার খাতিরে আগত সব পর্যটকই নিয়মবিধি মেনে চলবেন। প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৭০ লক্ষ বিদেশি পর্যটক আসেন তাজ দর্শনে। আর আগ্রা ফোর্টে বছরে বিদেশি পর্যটকের আনাগোনা প্রায় ৩০ লক্ষ।

-জেডসি