ঢাকা, শুক্রবার ১৭, মে ২০২৪ ১১:৫৭:৫৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নিত্যপণ্যের বাজারে আগুন, অসহায় ক্রেতারা প্রধানমন্ত্রীকে জড়িয়ে কাঁদলেন জাওয়াদের মা কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, প্রাণ গেল ৫ জনের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ৫৮ জেলায় বইছে তাপপ্রবাহ, আরও বিস্তারের শঙ্কা এখনো ভিসা হয়নি ৬ হাজার হজযাত্রীর

অক্টোবরেই রেল সেবায় যুক্ত হচ্ছে আরও পাঁচ জেলা

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৩ পিএম, ৪ অক্টোবর ২০২৩ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

চলতি অক্টোবর মাসেই রেল সেবা যুক্ত হচ্ছে কক্সবাজারসহ আরও পাঁচটি জেলা। বর্তমানে দেশের ৪৩টি জেলা রেল সেবায় যুক্ত রয়েছে।

তথ্যানুযায়ী, চলতি অক্টোবর মাসেই পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, খুলনা-মোংলা রেলপথ প্রকল্প ও দোহাজারী-কক্সবাজার রেলপথ প্রকল্প উদ্বোধনের কথা রয়েছে। প্রকল্পগুলো উদ্বোধন হলে মুন্সিগঞ্জ, শরীয়তপুর ও মাদারীপুর, কক্সবাজার এবং বাগেরহাট জেলার বাসীন্দারা সরাসরি নিজ জেলা থেকে ট্রেনে ভ্রমণ করতে পারবেন।

এই পাঁচ জেলা রেল সেবায় যুক্ত হওয়ার পর বাকি থাকবে শেরপুর, মানিকগঞ্জ, লক্ষ্মীপুর, মাগুরা, নড়াইল, সাতক্ষীরা, মেহেরপুর, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙ্গামাটি জেলা। আর বরিশালের ছয়টি জেলায়ও রেল সংযোগ নেই। আগামী ২০৪৫ সালের মধ্যে এই ১৬টি জেলাকেও রেল সেবায় যুক্ত করতে চায় সরকার।

এ বিষয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, মোংলা-খুলনা রেলপথটি শুধু সারাদেশের সঙ্গে নয়, আন্তর্জাতিক রেল রুট হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। এর মধ্য দিয়ে ব্যবসা-বাণিজ্য গতিশীল হবে। অন্যদিকে ২০২৪ সালে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পুরোটা উদ্বোধন হলে যুক্ত হবে নড়াইল। আর মধুখালি-মাগুরা রেলপথ উদ্বোধন হলে যুক্ত হবে মাগুরা জেলা। তারপর পর্যায়ক্রমে বাকি জেলাগুরো রেল সেবার আওতায় নিয়ে আসা হবে।